বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

কেন আপনার খালি পায়ে হাঁটা উচিত?

news-image

শীত তো দোরগোড়ায় কড়া নাড়ছে। ভোরের ঘাসে এখন শিশিরের আনাগোনা। খালি পায়ে শিশির ভেজা ঘাসের উপর দিয়ে হেঁটে চলা নিয়ে কতই না রোমান্টিসিজম জমা হয়ে আছে সব্বার মনে। জানেন কি খালি পায়ে হাঁটার মধ্যে শুধু রোমান্টিকতা নয়, লুকিয়ে আছে সুস্বাস্থ্যের চাবিকাঠিও। খালি পায়ে হাঁটলে দেহের ভারসাম্য বাড়ে, ভঙ্গিমা সুন্দর হয়, কমে পায়ে চোট লাগার সম্ভাবনা।


নিউ ইয়র্কের ইঠাকা কলেজের স্কুল অফ সায়েন্স অ্যান্ড হিউম্যান পারফরম্যান্সের অধ্যাপক প্যাট্রিক ম্যাক্কিওন জানিয়েছেন, যত বেশি খালি পায়ে হাঁটা যাবে ততই বেশি ফিট থাকবে শরীর। ঘরে, বাইরে এমনকি অফিসেও মাঝে মাঝে খালি পায়ে হাঁটার পরামর্শ দিয়েছেন তিনি। জানিয়েছেন, এর ফলে পায়ের সঙ্গে পেটের পেশিও শক্তিশালী হয়। পায়ের বড় পেশি, পায়ের পাতের ছোট পেশি একটা ফিডব্যাক সাইকেল চলে। পায়ের পাতায় যে ‘ইন্ট্রিনসিক’ পেশি থাকে তার সঙ্গে যুক্ত স্নায়ুগুলো সরাসরি মস্তিষ্কে সিগন্যাল পাঠায়। এই ফিডব্যাক সাইকেল ভেঙে গেলে ভারসাম্য নষ্ট হয়। লাগাতার জুতো পরে থাকলে এই সাইকেলের উপর নেগেটিভ প্রভাব পড়ে। ফলে মস্তিষ্কে সংকেত ঠিকঠাক পৌঁছায় না। বেড়ে যায় চোটের সম্ভাবনা। খালি পায়ে হাঁটলে পরিবেশের সঙ্গে শরীরের সরাসরি সম্পর্ক তৈরি হয়। যা এই ফিডব্যাক সাইকেলকে বজায় রাখে।


পায়ের পাতার ছোট পেশির ঠিকঠাক সংকেত না পাঠালে বড় পেশির উপর অত্যাধিক চাপ পড়ে। এই চাপ বাড়তে থাকলে ভেঙে পড়ে ফিডব্যাক সাইকেল। চাপ পড়তে শুরু করে লিগামেন্ট, হাড় এবং টেন্ডনে। যার ফলে চোটের সম্ভাবনা অনেকত গুণ বেড়ে যায়।