শুক্রবার, ২৬শে অক্টোবর, ২০১৮ ইং ১১ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

যে তিন খাবার প্রতিদিন খাওয়া উচিত

স্বাস্থ্য ডেস্ক : উজ্জ্বল ত্বক, ওজন কমাতে কিংবা হজমের জন্য আমরা কতকিছুই না করি। যাই করি না কেন- প্রথমেই দরকার স্বাস্থ্যকর ও সুষম খাবার। নিচের খাবারগুলো দিনে অন্তত একবার খেলে আপনার উল্লিখিত লক্ষ্যগুলো পূরণ হবে।

১। সবুজ শাকসবজি
পালং শাক, পাতা কপি, তাজা লেটুস পাতার মতো শাকসবজিগুলো খাবার তালিকায় চমৎকার। এগুলো আপনার ক্যালোরি না বাড়িয়ে স্বাস্থ্য রক্ষায় কার্যকর ভূমিকা রাখবে। এগুলোতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ। যা শরীরে স্বাস্থ্যকর প্রতিরক্ষা ব্যবস্থা ছাড়াও স্বাস্থ্যোজ্জ্বল চুল এবং ত্বকের জন্য অপরিহার্য।

২। ডিম
ডিমে প্রোটিনের পাশাপাশি রয়েছে স্বাস্থ্যকর চর্বি। নিয়মিত ডিম খেলে এইচডিএল লেভেল কিংবা ‘ভালো’ কোলেস্টেরলের যোগান দেবে যা আপনাকে অনেক রোগের ঝুঁকি থেকে রক্ষা করবে। এক গবেষণায় দেখা গেছে, সকালের খাবার তালিকায় ডিম রাখলে তা বাড়তি ওজনকে গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে আসবে।

৩। বাদাম
ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি অক্সিডেন্ট বেশি থাকে বাদামে। এ দুটি উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতাকে নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা দেয়। চিনা বাদাম, কাজু বাদাম, হিজলি বাদাম, পেস্তা বাদাম- এগুলো প্রচুর পুষ্টির উৎস।