বৃহস্পতিবার, ১২ই জুলাই, ২০১৮ ইং ২৮শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের সঙ্গে দেশের মানচিত্রের মেরুদণ্ডও ভেঙে দিয়েছে: আসিফ নজরুল

ঢাকা বিশ্বাবিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেছেন, হাতুড়ি শুধু শিক্ষার্থীদের মেরুদণ্ড ভাঙেনি, এটি বাংলাদেশে মানচিত্রের মেরুদণ্ড ভেঙে দিয়েছে।

রোববার (৮ জুলাই) সকালে শহীদ মিনারে কোটা সংস্কার আন্দোলনে গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে তিনি একথা বলেন। ‘নিপীড়ন বিরোধী শিক্ষকবৃন্দের’ ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

আসিফ নজরুল বলেন, একটি যৌক্তিক আন্দোলন করে শিক্ষার্থীরা হাতুড়ি পেটা খেয়েছে। এই হাতুড়ি শুধু শিক্ষার্থীদের মেরুদণ্ড ভাঙেনি, এটি বাংলাদেশে মানচিত্রের মেরুদণ্ড ভেঙে দিয়েছে। মেয়ে শিক্ষার্থীরা শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছে। এদেশে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার অধিকার সবার আছে। কিন্তু শিক্ষার্থীরা হামলার প্রতিবাদ করতে গিয়েও পাল্টা হামলার শিকার হয়েছে। তাদের বিরুদ্ধে উল্টো মামলা করে তাদেরকে গ্রেফতার করা হয়েছে। আমরা এ ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

এ পদযাত্রা কর্মসূচিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়। পরে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়েছে। সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গীতি আরা নাসরীন শিক্ষকদের পক্ষে পাঁচ দফা দাবি পেশ করেন। এগুলো হলো, সব হামলাকারীদের বিচার করতে হবে, আক্রান্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে, নারী আন্দোলনকারীদের ওপর যৌন নিপীড়কদের বিচার করতে হবে, কোটা সংস্কারের প্রতিশ্রুতি, দ্রুত প্রজ্ঞাপন জারির মাধ্যমে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সামিনা লুৎফা, ইংরেজি বিভাগের অধ্যাপক তাসনীম মাহমুব সিরাজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক, আর্ন্তজাতিক বিভাগের শিক্ষক তানজীম উদ্দিন খান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন । সূত্র: বাংলা ট্রিবিউন