রবিবার, ১৭ই জুন, ২০১৮ ইং ৩রা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ফাঁকা রাজধানী ফাঁকা রাজপথ

নিজস্ব প্রতিবেদক: আজ চাঁদ দেখা গেলে কালই ঈদ। প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে রাজধানী ছেড়ে গ্রামে ছুটছেন অধিকাংশ মানুষ। আজ থেকে ব্যস্ত এই নগরীতে থাকবে না সেই চিরচেনা যানজট। পথে বের হওয়া মানুষের মধ্যে অধিকাংশই মার্কেটমুখী, উৎসবের কেনাকাটায় ব্যস্ত তারা। শুধু কিছু মার্কেটের সামনের সড়কে সামান্য যানজট ছাড়া পুরো রাজধানীর সড়ক তাই ফাঁকা। গতকাল বৃহস্পতিবার সরকারি শেষ কর্মদিবস থাকায় মধ্যরাত পর্যন্ত টার্মিনালগুলোয় ছিল ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়।

গতকাল দুপুরের পর থেকেই পাল্টে যায় ঢাকার স্বাভাবিক চিত্র। প্রতিদিনের ব্যস্ততম সড়কগুলো হতে থাকে ফাঁকা। প্রতিদিনি যেখানে যেতে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগত, সেই রাস্তা পেরিয়ে যেতে লেগেছে খুবই অল্প সময়।

আরও : আমার ঈদ কাটছে চিন্তা ও উত্তেজনায় : বুবলী

নানা বিড়ম্বনা ও ভোগান্তি উপেক্ষা করে বেশ কিছুদিন ধরেই ঢাকাবাসী ঘরমুখো হচ্ছেন; ছুটছেন এখনো। বৃহস্পতিবার রাজধানীর কমলাপুর ও ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন, গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাসস্ট্যান্ড এবং সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, এসব স্থানে শুধু মানুষ আর মানুষ। অপেক্ষা শেষে নির্ধারিত ট্রেন বা লঞ্চ আসতেই তাতে ওঠার জন্য হুমড়ি খেয়ে পড়েন তারা।

এদিকে ঈদের শেষ মুহূর্তের কেনাকাটায় জমে উঠেছে রাজধানীর বিপণিবিতান। সময়ের অভাবে রোজার শুরুর দিকে কেনাকাটা করতে না পারায় অনেকেই এখন ভিড় করছেন বিভিন্ন বুটিক হাউস ও শপিংমলে। প্রতিবছরই শেষের দিকে চাহিদা বেশি থাকায় বিক্রেতারাও কাটান ব্যস্ত সময়। নিউমার্কেট, গাউসিয়া, ইস্টার্ন প্লাজা, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, আজিজ সুপার মার্কেট এলাকা ঘুরে দেখা যায় ক্রেতাদের উপচেপড়া ভিড়। চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। গতকাল গভীর রাত পর্যন্ত বিপণিবিতানগুলোয় ব্যাপক ভিড় লক্ষ করা গেছে।

ঢাকার স্থায়ী বাসিন্দাসহ যারা এই নগরীতে ঈদ করবেন, তাদের জন্য কয়েক দিনের ফাঁকা নগরী হবে বিনোদনের প্রধান বিষয়। রাজপথে ক্রিকেট স্টাম্প বসিয়ে চলতে পারে খেলাধুলা। আনন্দে মেতে উঠবে সবাই। বিনোদনকেন্দ্রগুলো থাকবে বেশ জমজমাট, তেমনভাবেই প্রস্তুতিও সারা। পুরো রাজধানীজুড়ে ঈদের ছুটির কয়েকটি দিন থাকবে উপভোগ্য এক নীরবতা।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

আমার ঈদ কাটছে চিন্তা ও উত্তেজনায় : বুবলী

‘‌বাবা, আমি দেখতে পাচ্ছি না’‌

বাংলাদেশিদের ১২ বছর অপেক্ষা করতে হবে মার্কিন গ্রিনকার্ড পেতে

ভেনেজুয়েলায় নাইটক্লাবে আগুন আতঙ্কে পদদলিত হয়ে নিহত ১৭

মক্কায় মসজিদ থেকে লাফিয়ে বাংলাদেশির আত্মহত্যা

‘মাদক সম্রাজ্ঞী’ রেহেনা বন্দুকযুদ্ধে নিহত