মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো। নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি ১৫-০ ভোটে পাশ হয়। পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখায় দেশটির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আনা হলো।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আনা পরমাণু অস্ত্র কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রস্তাবের সায় দিয়েছে চীন ও রাশিয়াও।

এর আগেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ আলাদাভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। কিন্তু তাতে করে দেশটিকে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা থেকে বিরত রাখা যায়নি। বরং দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনো স্থানে আঘাত আনতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তজনা তৈরি করেছে।

জাতিসংঘ থেকে আল জাজিরার প্রতিবেদক মাইক হান্না জানান, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা ছিল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দেশটির পরমাণু অস্ত্র কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে চীন ও রাশিয়ার সম্মতিও মিলেছে।

তিনি আরও জানান, ধারণা করা হচ্ছে এই নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়ার আয় কমে যাবে, তাদের রাজস্ব কমে যাবে এবং তারা আলোচনার টেবিলে বসতে রাজি হয়ে ক্ষেপণাস্ত্র উন্নয়ন প্রক্রিয়া হ্রাস করবে।

এছাড়া উত্তর কোরিয়ার যেসব নাগরিক বাইরের দেশে কাজ করেন, ২৪ মাসের মধ্যে তাদের নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এটা ১০ম নিষেধাজ্ঞা আরোপ। কিন্তু এত কিছুর পরেও পিয়ংইয়ংকে তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা থেকে বিরত রাখা যাবে কি না সে প্রশ্নও উঠেছিল আলোচনায়। তারপরেও সর্বসম্মতিক্রমেই অতীতের তুলনায় আরও কঠোর নিষেধাজ্ঞার প্রস্তাব পাস হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে জানান, সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত পিয়ংইয়ং-কে এমন বার্তা দেয় যে, আবারও সীমা লঙ্ঘন করলে তারা আগের তুলনায় কঠিন শাস্তির সম্মুখীন হবে।

Print Friendly, PDF & Email