বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

জাতিসংঘের অনুরোধে সাড়া দিচ্ছে না বাংলাদেশ

মানবাধিকার তদন্তে জাতিসংঘের অন্তত দশটি অনুরোধ অনুরোধে সাড়া দেয়নি বাংলাদেশ।  জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনার জিয়াদ রাদ আল হুসেইন এ কথা জানান।

সোমবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৮তম অধিবেশনে তিনি বক্তব্য রাখছিলেন।

জিয়াদ রাদ আল হুসেইন নাগরিক সমাজের কাজ করার ক্ষেত্র সঙ্কুচিত হওয়ার উদ্বেগ এবং নিরাপত্তা বাহিনীর বিচারবহির্ভূত কর্মকাণ্ডের অভিযোগ মোকাবেলায় বাংলাদেশ সরকারকে আরো সক্রিয়া হওয়ার আহ্বান জানান। তিনি রোহিঙ্গা সঙ্কট সংক্রান্ত বিষয়ে তদন্তের জন্য জাতিসংঘসহ অন্যান্য মানবাধিকার সংস্থার পূর্ণ প্রবেশাধিকার দেয়ায় বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানান।

হাইকমিশনার বলেন, রাখাইনে মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়া উচিত না। রাখাইনে জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সুপরিকল্পিত ও ব্যাপকভিত্তিক হামলা অব্যাহত রয়েছে। আদালতে প্রমাণিত হলে এটি গণহত্যা হিসাবে বিবেচিত হবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর নৃশংসতার অভিযোগগুলো তদন্ত করে দোষিদের শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি মিয়ানমার দিয়েছে। কিন্তু আজ পর্যন্ত তাদের কাজে ন্যূনতম গ্রহণযোগ্যতা ও নিরপেক্ষতার প্রমাণ পাওয়া যায়নি। রাখাইন যাওয়ার অনুমতি দিতে মিয়ানমারের অব্যাহত অস্বীকৃতির পর জাতিসংঘের মানবাধিকার সংস্থা, মিয়ানমার বিষয়ক বিশেষ রেপোর্টিয়ার ও তথ্যানুসন্ধান মিশন দূর থেকে পরিস্থিতির ওপর নজর রাখছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসঙ্ঘ উন্নয়ন সংস্থা ইউএনডিপি এবং শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাথে মিয়ানমার সরকারের সমঝোতা স্মারক সই হওয়ার ঘটনাকে ইতিবাচক হিসাবে আখ্যায়িত করেন তিনি। প্রথম আলো

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

জেনে নিন পাঁচ ওয়াক্ত নামাজের ভিন্ন সময়ের কারণ

মক্কা ও মদিনাতেও যোগাসন!

কানাডার জনগন জুতা চোরাচালানকারী: ট্রাম্প

বাণিজ্য বিষয়ে ট্রাম্প প্রশাসন ‘রক্ত পিপাসু’

কানাডার সিনেটে গাঁজা বৈধকরণ বিল পাস

ইমরান খানের মনোনয়নপত্র বাতিল