বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

সিরিয়ায় আইএস জঙ্গিদের কাছ থেকে ১৪ লাখ ডলারের ৩ লাখ ‘ক্যাপ্টাগন’ ট্যাবলেট উদ্ধার

সিরিয়ায় আইএস জঙ্গিদের কাছ থেকে ১৪ লাখ ডলারের ৩ লাখ ডলার মূল্যের উত্তেজক ট্যাবলেট ‘ক্যাপ্টাগন’ উদ্ধার করা হয়েছে। সিরিয়ায় দক্ষিণাঞ্চলে আল-তানফ থেকে আইএস জঙ্গিদের সঙ্গে সংঘর্ষের পর এসব ট্যাবলেট উদ্ধার করা হয়। ওই অঞ্চলটি সিরিয়া-জর্ডান সীমান্তে এবং যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সেনারা ওই এলাকা নিয়ন্ত্রণ করে থাকে। এধরনের উত্তেজক ট্যাবলেট আইএস জঙ্গি ও সিরিয়া সরকার বিরোধীদের কাছে ব্যাপক চোরাচালানের মাধ্যমে সরবরাহ করা হয় যাতে তারা তা খেয়ে দিনের পর দিন যুদ্ধে চাঙ্গা বোধ করেন। মিডিল ইস্ট আই ডটনেট/ আল-আরাবিয়া

২০১৫ সালে সৌদি প্রিন্স আব্দেল মোহসেন বিন ওয়ালিদ বিন আব্দুলআজিজ সহ চারজনকে দুই টন ক্যাপ্টাগন পাচারের দায়ে লেবানন বিমানবন্দরের বাইরে থেকে গ্রেফতার করা হয়। এসব ক্যাপ্টাগন একটি বিমানে করে সৌদি আরবে পাচারের সময় তা আটক করতে সমর্থ হয় লেবানন কর্তৃপক্ষ।

সিরিয়ায় ক্যাপ্টাগন আটকের পর এর একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সিরিয়া কর্তৃপক্ষ বলছে, ক্যাপ্টাগনের মত মাদক স্বাস্থ্য, পরিবার ও সমাজের জন্যে ক্ষতিকর। কারণ তারা মাদকসেবন শুরু করলেও এর পরিণতি নিশ্চিত মৃত্যু। তবে সিরিয়া সরকার বিদ্রোহীদের কাছে এসব মাদক ‘জিহাদি পিল’ হিসেবে পরিণত। আল-তানফের নিকটেই সিরিয়া সরকার বিদ্রোহীদের প্রশিক্ষণ দিয়েছে ব্রিটিশ ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বিশ্বজুড়ে তুরস্কের এই ট্রেনটি এত আলোচিত কেন?

‘আমার ছেলেকে নষ্ট করো না’

‘মেয়েকে মেরে ফেললে কিছু করতে পারবেন?’

‘আমার ভার্জিনিটি, আমার চয়েজ’

সালমান শাহর মৃত্যুতে গৃহকর্মীর জবানবন্দি

ফুটবল নিয়ে বোমা ফাটালেন শাকিরা…