বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বিস্মিত চিকিৎসক কিশোরের কাউপক্সে!

নিউজ ডেস্ক।। কাউপক্সে আক্রান্ত এক কিশোর বিস্মিত করেছে চিকিৎসকদের। ১৫ বছরের ঐ কিশোর কাউপক্স নামের এমন এক বিরল রোগে আক্রান্ত হয়েছে যা বিগত কয়েক দশকে ওয়েলসে দেখা যায়নি। আর এতেই বিস্মিত দেশটির চিকিৎসকেরা।

ওয়েলসের চেশায়ার এবং রেক্সহ্যামের সীমান্তবর্তী এলাকায় বাস করে ঐ কিশোর। ধারণা করা হচ্ছে, সেখানকার একটি খামারে গরুর বাছুরকে খাওয়ানোর সময় এই কাউপক্সে আক্রান্ত হয় কিশোরটি।

ওয়েলসে গণস্বাস্থ্য বিভাগের কর্মীরা বলছে যে, বিগত ১০ থেকে ১৫ বছরের মধ্যে কোন মানুষের এই রোগে আক্রান্ত হওয়ার ঘটনা এটিই প্রথম।

আরও : ইভা অনুপ্রেরণা, গান আমার আশ্রয় : মাহফুজুর রহমান

আঠার শতকদের দিকে ওয়েলসের মানুষদের মধ্যে এই রোগে আক্রান্ত হতে দেখা যেত। বিশেষ করে যারা গরুর দুধ দোয়ানোর কাজ করত তারা বেশি আক্রান্ত হতেন এই রোগে। তবে ইউরোপে শিল্প বিপ্লবের পর মানুষের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা কমে আসে। কারণ সেসময় কারখানাগুলোতে মেশিনের মাধ্যমে দুধ সংগ্রহের প্রযুক্তি চালু হয়।

কিশোরের মা জানায়, একদিন বাছুরকে খাওয়ানোর সময় ছেলেটির হাতে কামড়ে দেয় গরুটি। এর থেকেই এই পক্সে আক্রান্ত হয় তাঁর ছেলে। আক্রান্ত হওয়ার পরেও দীর্ঘ ছয় সপ্তাহ চিকিৎসা না নেওয়ার বিষয়ে তিনি জানান, “আমরা আসলে বুঝতেই পারিনি যে কী হয়েছে। আমার ছেলের একটি হাতে থাকা পক্স থেকে যখন পানির মতো বের হচ্ছিল তখন আমরা বিষয়টির গুরুত্ব বুঝতে পারি”।

চেশায়ারের একটি স্থানীয় হাসপাতালে নেওয়া হলে সেখান থেকে তাকে নেওয়া হয় চেস্টারের কাউন্টেস হাসপাতালে। সেখানেই এখন চিকিৎসাধীন আছে ঐ কিশোর। উৎস : একুশে টেলিভিশন

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ইভা অনুপ্রেরণা, গান আমার আশ্রয় : মাহফুজুর রহমান

উল্টাপাল্টা ফল হচ্ছে এবারের ফুটবল বিশ্বকাপে : প্রধানমন্ত্রী

বৃষ্টিপাত বাড়বে আগামী দু’দিনে

স্পেন দ্বিতীয় রাউন্ডের পথে ইরানকে হারিয়ে

নেইমার খেলবেন কোস্টারিকার বিপক্ষে

ট্রেন শিডিউলে বিপর্যয়, বিমানবন্দর স্টেশনে যাত্রীদের বিক্ষোভ