বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বের মোট ৬৮.৫ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ

বিশ্বের প্রায় ৬৮.৫ মিলিয়ন মানুষ যুদ্ধ, সংঘর্ষ ও নিপীড়নের ঘটনায় জোরপূর্বক নিজেদের ভূমি থেকে বিতাড়িত হয়ে বাস্তুচ্যুত হয়ে জীবনপাত করছে। মঙ্গলবার জাতিসংঘের রিফিউজি এজেন্সি কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালের শেষে এই সংখ্যা গতবছরের তুলনায় প্রায় তিন মিলিয়ন বেড়েছে। এছাড়া, গত এক দশকের মধ্যে ৪২.৭ মিলিয়ন থেকে বেড়ে বর্তমানে এই অবস্থায় এসে দাঁড়িয়েছে। একইসাথে, চলতি বাস্তুচ্যুত মানুষের সংখ্যা থাইল্যান্ডের মোট জনসংখ্যার সমান। তাছাড়া, বিশ্বে প্রতি ১১০জনের মধ্যে একজনই বাস্তুহারা।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, আমরা এমন এক চরম অবস্থায় এসে পৌঁছেছি যেখানে এককভাবে কোনও রাষ্ট্রের পক্ষে এই চাপ নেওয়া সম্ভব নয়। তবে, লক্ষণীয় বিষয় হলো, এই বাস্তুচ্যুত মানুষের ৭০ভাগই বিশ্বের মাত্র ১০টি দেশের বাসিন্দা।
গ্র্যান্ডি বলেন, যদি ওই ১০দেশের সমস্যা সমাধান করা যায়, তবে বিশাল এই সংখ্যা আশ্চর্যজনকভাবে কমে যাবে।

প্রতিবেদন অনুযায়ী, প্রায় ১৬.২ মিলিয়ন মানুষ গতবছর প্রথমবারেরমত বাস্তুহারা হয়েছে। এছাড়া, প্রায় সাড়ে ৪৪ হাজার মানুষ প্রতিদিন ঘরহারা হচ্ছে। অর্থ্যাৎ, বিশ্বে প্রতি দুই সেকেন্ডে ঘর হারাচ্ছে একজন মানুষ।

প্রতিবেদনে দেখা যায়, বাস্তুচ্যুত মানুষের বেশিরভাগ এসেছে ইরাক, সোমালিয়া, সুদান ও কংঙ্গো থেকে। এছাড়া, মিয়ানমার থেকে আসা ১.২ মিলিয়ন শরণার্থী দেশটির সেনাবাহিনীর হামলায় প্রতিবেশী বাংলাদেশে গিয়ে অবস্থান করছে। এএফপি

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে : প্রধানমন্ত্রী

মক্কা ও মদিনাতেও যোগাসন!

কানাডার জনগন জুতা চোরাচালানকারী: ট্রাম্প

বাণিজ্য বিষয়ে ট্রাম্প প্রশাসন ‘রক্ত পিপাসু’

কানাডার সিনেটে গাঁজা বৈধকরণ বিল পাস

ইমরান খানের মনোনয়নপত্র বাতিল