g কেন্দ্রের শাসন না মানার হুমকি কাতালোনিয়ার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৬শে অক্টোবর, ২০১৭ ইং ১১ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

কেন্দ্রের শাসন না মানার হুমকি কাতালোনিয়ার

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২২, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : সরাসরি স্পেনের কেন্দ্রীয় সরকারের শাসন মেনে না নেওয়ার হুমকি দিয়েছে স্বায়ত্ত্বশাসিত কাতালোনিয়া প্রদেশের নেতারা। শনিবার আঞ্চলিক নেতারা এ হুঁশিয়ারি দিয়েছেন।

শনিবার স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় মন্ত্রিসভার এক জরুরি বৈঠক শেষে কাতালোনিয়ায় সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ প্রয়োগ করে আঞ্চলিক সরকারকে বরখাস্ত ও দ্রুত নির্বাচনের পরিকল্পনা ঘোষণা করেন । এরপরই কাতালান নেতারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দেন ।

কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন রাজয়ের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছেন, স্পেনের সামরিক শাসন অব্যাহতির পর ‘কাতালোনিয়ার জনগণের প্রতি এটা সবচেয়ে বাজে হামলা।’

স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবর কাতালোনিয়ায় গণভোট হয়। এতে ৯০ শতাংশ ভোটার স্বাধীনতার পক্ষে ভোট দেয়। এরপর ১০ অক্টোবর কাতালোনিয়ার নেতা পুজদেমন স্বাধীনতার ঘোষণা দেন। তবে তিনি কেন্দ্রের সঙ্গে আলোচনার সময় চেয়ে এই ঘোষণা কার্যকরে সাময়িক স্থগিতাদেশ দেন। তবে স্পেন সরকার এই গণভোট ও ঘোষণা উভয়টিকেই অবৈধ ঘোষণা করেছে।

শনিবার স্পেনের প্রধানমন্ত্রী রাজয় কাতালোনিয়ার সরকারকে বরখাস্ত করার সিদ্ধান্তের কথা জানান। একইসঙ্গে তিনি ওই অঞ্চলটিকে সরাসরি কেন্দ্রের শাসনে আনার পরিকল্পনার কথা জানান। স্পেনীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্ত কার্যকরে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের অনুমোদন লাগবে। এ নিয়ে ২৭ অক্টোবর সিনেটে ভোট ডাকা হয়েছে।

শনিবার রাতে টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পুজদেমন বলেছেন, ‘কাতালান পার্লামেন্টের প্লেনারি সেশনের আহ্বান জানিয়েছি যেখানে আমরা নাগরিকদের সার্বভৌমত্বের প্রতিনিধিরা একত্রিত হয়ে সরকার ও গণতন্ত্র শেষ করার উদ্যোগ এবং এর ফলাফল নিয়ে কথা বলব।’

কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টের স্পিকার কারমে ফোরকাদেল জানিয়েছেন, তিনি রাজয়ের এই পদক্ষেপ মেনে নেবেন না। রাজয় অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করছেন বলেও অভিযোগ করেন তিনি।

ফোরকাদেল বলেন, ‘প্রধানমন্ত্রী রাজয় কাতালোনিয়ার পার্লামেন্টকে গণতান্ত্রিকভাবে কাজ করতে দিতে চান না এবং আমরা এটি হতে দেবো না।

এ জাতীয় আরও খবর