g পেপাল, নাকি জুম নামে আর একটি কোম্পানি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২২শে অক্টোবর, ২০১৭ ইং ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

পেপাল, নাকি জুম নামে আর একটি কোম্পানি

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ১৯, ২০১৭
news-image

---

বাংলাদেশে আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট সংস্থা পেপালের ‘ইনওয়ার্ড সার্ভিস’ যার মাধ্যমে বাইরে থেকে বাংলাদেশে খুব সহজে টাকা পাঠানো যাবে।

কিন্তু এই সেবা কি আসলেই পেপালের, নাকি ‘জুম’ নামে আর একটি কোম্পানির? – এ নিয়ে দেশটির সামাজিক মাধ্যমসহ নানা মহলে গত বেশ কিছুদিন ধরেই চলছে তুমুল বিতর্ক। খবর বিবিসির।

বিশেষ করে এটি আসলেই পেপাল সার্ভিস কি-না, কিংবা ফ্রি ল্যান্সাররা এ সার্ভিসের মাধ্যমে কোন প্রতিষ্ঠান থেকে তাদের অর্থ দেশে আনতে পারবে কি-না নাকি শুধু ব্যক্তি টু ব্যক্তি লেনদেন হবে এসব নিয়ে বিতর্ক হচ্ছে ফেসবুক সহ নানা মাধ্যমে।

অনেকেরই অভিযোগ পেপ্যালের নামে নতুন করে যেটি উদ্বোধন করা হচ্ছে সেটি আসলে জুম মানি ট্রান্সফার সার্ভিস যেটি আগে থেকেই চালু রয়েছে।

তবে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলছেন এখন থেকে দেশের বাইরে থেকে কেউ চাইলে যে কোন সময় তার পেপাল অ্যাকাউন্ট থেকে টাকা বাংলাদেশে পাঠাতে পারবেন।

তিনি বলেন পেপালের মাধ্যমে টাকাটা বাংলাদেশে আসার উদ্বোধন হচ্ছে আজ। সেবাটি চালু হলে পাঁচ লাখ ফ্রি ল্যান্সার উপকৃত হবে। তবে আউটবাউন্ড এবং পেপাল অ্যাকাউন্ট খোলার মতো আরো যেসব সার্ভিস আছে সেগুলো নিয়ে আলোচনা চলছে।

প্রতিমন্ত্রী বলেন পেপালের সাথে আগে কোন সংযোগ ছিলোনা। কিন্তু এখন যে কোন সময় মাত্র ৪০ মিনিটে বিদেশ থেকে টাকাটা চলে আসবে আর ১ হাজার ডলার পর্যন্ত পাঠাতে মাত্র ৪.৯৯ ডলার ফি দিতে হবে।

তিনি জানান তারা প্রথমে জুমের সাথে সোনালী ব্যাংকের সাথে চুক্তির ব্যবস্থা ও বাংলাদেশ ব্যাংকের কিছু নীতি নিয়ে কাজ করেছেন। এর ফলে ব্যাংক টু ব্যাংক লেনদেন শুরু হয় নভেম্বর থেকে।

‘পরে জানতে পারি পেপাল জুমকে কিনে নিচ্ছে। এখন ব্যক্তিরাও ব্যবহার করতে পারবেন আগে ওয়ার্কিং আওয়ার ছাড়া টাকা পাঠাতে পারতোনা। এখন যে কোন সময় বিদেশ থেকে কেউ চাইলে কোন ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন’।

এ জাতীয় আরও খবর