g উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র উত্তেজনায় চীনের অবস্থান স্পষ্ট করলো রাষ্ট্রীয় সংবাদমাধ্যম | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১৪ই আগস্ট, ২০১৭ ইং ৩০শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র উত্তেজনায় চীনের অবস্থান স্পষ্ট করলো রাষ্ট্রীয় সংবাদমাধ্যম

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১১, ২০১৭

---

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের ওপর প্রথম আঘাত হানলে বেইজিংয়ের নিরপেক্ষ অবস্থান প্রত্যাশা করে সে দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। গ্লোবাল টাইমস এক সম্পাদকীয়তে লিখেছে, ‘চীনের স্পষ্ট করা উচিত যে উত্তর কোরিয়া প্রথম হামলা চালালে তারা নিরপেক্ষ থাকবে।’ তবে যুক্তরাষ্ট্র আগে হামলা চালালে সরকারের কাছে ‘হস্তক্ষেপ’ প্রত্যাশা করা হয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের ওই সম্পাদকীয়তে।

প্রতিবেদনে উত্তর কোরিয়াকে চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র আখ্যা দেওয়া হয়েছে। তবে চলমান উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র উত্তেজনায় তারা শান্ত রয়েছে। বারবার পারমাণবিক পরীক্ষার কারণে নিজেদের হতাশা প্রকাশ করেছে তারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, চীনের আরও অনেক কিছু করার ছিলো। গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া প্রথমে আঘাত আনলে চীনের নিরপেক্ষ থাকা উচিত। কিন্তু যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যদি আঘাত আনে এবং সরকার উৎখাতের চেষ্টা করে তবে চীনের হস্তক্ষেপ করা উচিত।

মার্কিন ঘাঁটিতে উত্তর কোরিয়ার হামলার হুমকির জবাবে দেশটিকে ‘ধূলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। আর উত্তর কোরিয়া ঘোষণা দিয়েছে তারা গুয়ামে মার্কিন সামরিক ঘাঁটিতে মিসাইল হামলার পরিকল্পনা করছে। ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের অনেক সেনা ও প্রায় ১ লাখ ৬৩ হাজার মানুষের বসবাস। উত্তর কোরিয়ার দাবি, তারা আগস্টের মাঝামাঝি সময়েই হামলার সব প্রস্তুতি শেষ করে ফেলবে এবং নেতা কিম জং উনের নির্দেশের অপেক্ষায় থাকবে।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধ করানোর জন্য মরিয়া হয়ে আছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। অবশ্য, এখন পর্যন্ত নতুন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা, উত্তর কোরিয়াকে চাপ দিতে চীনের ওপর চাপ জোরালো করা এবং হামলা চালানোর হুমকির মধ্যেই ট্রাম্প প্রশাসনের তৎপরতা সীমাবদ্ধ রয়েছে।

ট্রাম্প বলেন, ‘দেখি কিম জং গুয়াম নিয়ে আসলেই কি করে। সে যদি সত্যিই কিছু করে বসে, তাহলে এমন কিছু হবে যা কেউ দেখেনি আগে।’ তবে কি ব্যবস্থা নেওয়া হবে সেই বিষয়ে কিছু বলেননি ট্রাম্প।

এ জাতীয় আরও খবর