বুধবার, ২১শে জুন, ২০১৭ ইং ৭ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

পর্তুগালে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল: এ পর্যন্ত নিহত ৫৭

AmaderBrahmanbaria.COM
জুন ১৮, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :পর্তুগালে চলছে ভয়াবহ দাবানল। এতে এ পর্যন্ত নিহত হয়েছে ৫৭ জন। এছাড়া দমকর্মীসহ আহত হয়েছেন ৫৯ জন। রোববার এই তথ্য নিশ্চিত করেছেন পর্তুগীজ কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, পর্তুগালের কইম্ব্রা শহর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত পেড্রোগাও গ্র্যান্ডেতে দাবানলটি ছড়িয়ে পড়ে। সেখান থেকে পালাতে গিয়ে অনেকে নিহত হয়েছে।

এই ঘটনায় শোক জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী অ্যান্তনিও কস্তা বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে সাম্প্রতিক বছরগুলোতে এটা সবচেয়ে বড় ট্রাজেডি।’ দাবানলে নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।
পর্তুগীজ স্বরাষ্ট্রমন্ত্রী জর্জ গোমেজ বলেন, ধোঁয়ায় শ্বাস আটকে মারা গেছেন তিনজন। চারটি গাড়িতে চড়ে ভ্রমণের সময় মারা গেছেন ১৮ জন।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, শত শত দমকলকর্মী কাজ করা সত্ত্বেও আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। আহতদের মধ্যে আট বছরের এক মেয়েকে জঙ্গলে একা পাওয়া গেছে। তার পুরো দেহ ঝলসানো ছিল। এছাড়া আরও ছয় দমকলকর্মী গুরুতর আহত হয়েছেন। দুইজন নিখোঁজ আছেন।
এক রাতের মধ্যে পর্তুগালের প্রায় ৬০টি জঙ্গলে আগুন ছড়িয়ে পড়েছে। পুরো পর্তুগালজুড়ে কাজ করে যাচ্ছেন ১ হাজার ৭০০ অগ্নিনির্বাপক কর্মী। গোমেজ বলেন, ‘তীব্র সহিংসতা’ নিয়ে আগুন ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে পানিবোমাসহ দুটি বিমান পাঠিয়েছে স্পেন। তবে দাবানলের কারণ এখনও জানা যায়নি।

এ জাতীয় আরও খবর