শুক্রবার, ২৩শে জুন, ২০১৭ ইং ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

কলকাতা হাইকোর্টের সেই বিচারপতি গ্রেফতার

AmaderBrahmanbaria.COM
জুন ২০, ২০১৭
news-image

---

অান্তর্জাতিক ডেস্ক : আদালত অবমাননার অভিযোগে কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি সি.এস.কারনানকে (৬২) গ্রেফতার করল পশ্চিমবঙ্গের পুলিশ। আজ দুপুরের দিকে ভারতের তামিলনাড়ুর কোয়েম্বাটুরে তল্লাশির সময় তাকে গ্রেফতার করে পশ্চিমবঙ্গ পুলিশের ক্রিমিনাল ইন্সভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)-এর সদস্যরা। কোয়েম্বাটোর থেকে তাকে নিয়ে যাওযা হয়েছে চেন্নাইয়ে। আগামীকাল সকালের দিকে তাঁকে কলকাতায় নিয়ে আসা হতে পারে বলে খবরে জানানো হয়।

কোয়েম্বাটুরের পুলিশ কমিশনার এ. অমররাজ জানান, ‘কোয়েম্বাটুরের কাছে মাদুকারাইয়ের একটি আবাসন থেকে কারনানকে গ্রেফতার করা হয়েছে। আমরা পশ্চিমবঙ্গ পুলিশকে কারিগরি সহায়তা দিয়েছিলাম এবং তারাই ওই আবাসন থেকে কারনানকে গ্রেফতার করে।

কারনানের জন্ম ১৯৫৫ সালের ১২ জুন। আইনজীবী হিসাবে ১৯৮৩ সালে তামিলনাড়ুর বার কাউন্সিলে যোগ দেন তিনি। ২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসাবে নিয়োগ পান তিনি। কিন্তু মাদ্রাজ হাইকোর্টের শীর্ষ বিচারপতিসহ কয়েকজনের বিরুদ্ধে ক্রমাগত অভিযোগ তোলার কারণে ২০১৬ সালের ১১ মার্চ কলকাতা হাইকোর্টে তাঁকে স্থানান্তরিত করা হয় কারনানকে। তাঁর অভিযোগ ছিল একজন দলিত সম্প্রদায়ের মানুষ হওয়ায় তাকে লক্ষ্য করা হচ্ছে।

উল্লেখ্য, আদালত অবমাননার দায়ে গত ৯ মে কলকাতা হাইকোর্টের তৎকালীন বিচারপতি কারনানকে ৬ মাসের কারাদন্ডের নির্দেশ দেয় ভারতের সুপ্রিম কোর্ট। কারনানকে কারাগারে পুরতে ভারতের পশ্চিমবঙ্গ পুলিশের মহাপরিচালক (ডিজি)-কেও নির্দেশ দেয় শীর্ষ আদালতের বিচারপতি জে.এস. খেহরের নেতৃত্বে সাত সদস্যের সাংবিধানিক বেঞ্চ। কিন্তু ওই দিন থেকেই কার্যত গা ঢাকা দেয় কারনান। আদালতের গ্রেফতারি পরোয়ানার নির্দেশের কপি হাতে নিয়ে কলকাতার নিউটাউনে যে বাড়িতে কারনান থাকতেন, সেখানে হাজির হলেও খালি হাতে ফিরে আসতে হয় পুলিশকে। এরপর সূত্র মারফত রাজ্য পুলিশের গোয়েন্দা কর্মকর্তারা কখনও চেন্নাই, কখনও অন্ধ্রপ্রদেশে তার খোঁজে যায় কিন্তু কোথাও পাওয়া যায় নি। এমনকি সীমান্ত পেরিয়ে তিনি বাংলাদেশ বা নেপালে পালিয়ে গিয়ে থাকতে পারেন বলেও দাবি করেছিলেন কারনানের অত্যন্ত ঘনিষ্ঠ সঙ্গী পিটার রমেশন। কারনানকে ধরতে একটি বিশেষ দলও গঠন করে পশ্চিমবঙ্গ পুলিশ। এরই মধ্যে গত ১২ জুন বিচারপতির পদ থেকে অবসর নেন কারনান। অবশেষে এদিন দুপুরে তাঁর সন্ধান পায় পুলিশ। বিডি প্রতিদিন

এ জাতীয় আরও খবর