শুক্রবার, ২৩শে জুন, ২০১৭ ইং ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মেহেদির নকশায়…

AmaderBrahmanbaria.COM
জুন ২০, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : চাঁদরাত। জমজমাট আয়োজন। কাল ঈদ নিশ্চিত হওয়ার পর হাতে এবার মেহেদি লাগানোর পালা। ঈদের আগের রাত জেগে মেহেদি লাগানো। এটা অনেক পুরোনো চিত্র। সময়ের সঙ্গে সঙ্গে সেটি কিছুটা বদলে গেছে। কিন্তু মেহেদি লাগানোর আবেদন ও জনপ্রিয়তা এখনো আছে আগের মতোই।

মেহেদি লাগানোর পর না শুকানো পর্যন্ত হাতে থাকুকমেহেদির মধ্যে রয়েছে দুটি ধরন। কালো ও লাল। দুই মেহেদির সৌন্দর্য দুই রকম। তবে এবার ঈদে কালো মেহেদির ব্যবহার কম বলে জানান মেহেদি নকশাকার নওরিন আমির। কারণ কালো মেহেদিতে হাত বেশ কালো হয়ে যায়। তবে লাল মেহেদির পাশে বর্ডার দেওয়ার জন্য ও নতুনত্ব আনার জন্য কালো মেহেদি ব্যবহার করা যেতে পারে। মেহেদির মেরুন লাল রং সব সময়ই জনপ্রিয়।

মেহেদির নকশায় এবার এসেছে ভিন্নতা। রূপবিশেষজ্ঞ শারমিন কচি বলেন, ‘এবার যেহেতু গরম, তাই অনেকেই হালকা পোশাক পরবেন এবং তার সঙ্গে মানানসই ডিজাইনের মেহেদি হাতে পরছে। শাড়ি না পরলে ঐতিহ্যবাহী মেহেদি ভালো লাগবে না।’

তিনি আরও বলেন, কিশোরীরা তাদের গয়নার জুয়েলারির সঙ্গে মিলিয়ে মেহেদি পরছে। যেমন আংটির সঙ্গে মিলিয়ে চেইনের মতো করে অনেকে মেহেদি পরছে। আবার তালুতে কম মেহেদি দিয়ে আঙুলে ব্যান্ড করে অর্থাৎ আঙুলভরে ডিজাইন করছে।

মেহেদি কেনার আগে হতে হবে সতর্ক। কারণ ভালো মেহেদি ব্যবহার না করায় অনেকের হাত ক্ষতিগ্রস্ত হয়। হাত ফুলে যায় বা হাতে র্যা শ ওঠে। তাই মেহেদি পুরো হাতে ব্যবহারের আগে হাতের কোথাও একটু লাগিয়ে দেখা উচিত যে কোনো সমস্যা হচ্ছে কি না। গাঢ় রঙের জন্য মেহেদি পেস্টের সঙ্গে চায়ের লিকার ও অল্প লেবুর রস ব্যবহার করতে পারেন। ঈদের আগের দিনই মেহেদি পরা বুদ্ধিমানের কাজ। কারণ রং গাঢ় হতে ২৪ ঘণ্টা সময় লাগে। মেহেদি পানি দিয়ে না ধুয়ে ঝেড়ে ফেলুন। ৫-৬ ঘণ্টার মধ্যে পানিও লাগানো যাবে না। একটু সরষের তেল হাতে মেখে নিলে পেয়ে যাবেন আপনার মনের মতো রং।

কামিজের সঙ্গে ভারী নকশা নয়, বরং হালকা চেইনের মতো মেহেদি দিলে ভালো। কলকি, লতা অথবা লতার মতো নকশা কামিজের সঙ্গে মেয়েরা বেশি পছন্দ করছে বলে জানান নওরিন আমির।

অন্যদিকে পাশ্চাত্য পোশাকের সঙ্গে বাজুতে, গলায় বা হাতে তিনকোনা আকৃতির নকশা করা যেতে পারে। তবে অনেকে আবার ছোট ছোট প্রজাপতির ডিজাইন করে থাকে। আবার সব বয়সের সঙ্গে সব ধরনের মেহেদি নকশা ভালো লাগবে না। তরুণীরা হাতভরে মেহেদি লাগাতে পারেন। বয়স্করা লতার মতো করে হালকা ছিমছাম মেহেদি দিতে পারেন। মেহেদি একবার ব্যবহারের পর আবার ব্যবহারের আগে ১ ইঞ্চি ফেলে দেবেন, এতে ভালো রং পাবেন। প্রথম আলো

এ জাতীয় আরও খবর