বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

রাশিয়ার হুমকিতে থমকে গেল অস্ট্রেলিয়া

AmaderBrahmanbaria.COM
জুন ২০, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার হুমকিতে থমকে গেল সিরিয়ায় অস্ট্রেলিয়ার সন্ত্রাসবিরোধী সামরিক অভিযান।

সিরিয়া সরকারের যুদ্ধবিমান যুক্তরাষ্ট্র ভূপাতিত করার পর রাশিয়া হুমকি দিয়েছে, এরপর সিরিয়ার আকাশে যুক্তরাষ্ট্র ও তাদের নেতৃত্বাধীন জোটের কোনো দেশের বিমান দেখলেই গুলি করা হবে। এ হুমকির পর সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও সন্ত্রাসের বিরুদ্ধে সামরিক অভিযান সাময়িক স্থগিতের সিদ্ধান্ত জানিয়েছে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া জানিয়েছে, ‘পূর্বসতর্কতামূলক পদক্ষেপ’ এটি। তবে এ বিষয়ে বিস্তারিক কিছু বলেনি দেশটি।

বিবিসি ও আলজাজিরা অনলাইনের খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

সিরিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ স্থগিত করেছে রাশিয়া। আর যেন এ ধরনের কাজ না করে যুক্তরাষ্ট্র- সেজন্য যোগাযোগ বন্ধ করেছে রুশ কর্তৃপক্ষ।

ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের আইএসবিরোধী অভিযানে ৭৮০ সামরিক কর্মকর্তা মোতায়েন করেছে অস্ট্রেলিয়া। আইএসের তথাকথিত রাজধানী রাকা থেকে তাদের বিতাড়িত করতে স্থল অভিযানের সমর্থনে বিমান হামলা চালাচ্ছে সামরিক জোট। ২০১৪ সালে রাকা দখল করে নিজস্ব তরিকার শাসন জারি করে আইএস।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ (এডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, ‘সম্ভাব্য হুমকির বিষয়ে নিয়মিত পর্যালোচনা করে থাকে অস্ট্রেলীয় প্রতিরক্ষা বাহিনী।’ এতে আরো বলা হয়, ‘এডিএফের কর্মকর্তারা সিরিয়ার আকাশ নিরাপত্তার বিষয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে থাকেন এবং সিরিয়ায় অভিযানের বিষয়ে সঠিক সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

প্রতিরক্ষা বিভাগের তথ্যানুযায়ী, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটে অংশ নেয় অস্ট্রেলিয়া। কিন্তু চলতি বছরের মে থেকে মার্চ পর্যন্ত সিরিয়ায় কোনো অভিযান চালায়নি অস্ট্রেলীয় বাহিনী। তবে শুধু মে মাসে ইরাকে এককভাবে ৮০ বার অভিযান চালায় তারা। ইরাকে অভিযান অব্যাহত রাখার কথা জানিয়েছে দেশটি।

এ জাতীয় আরও খবর