শুক্রবার, ২৩শে জুন, ২০১৭ ইং ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

খালি পেটে দুধ পান কি ঠিক?

AmaderBrahmanbaria.COM
জুন ২১, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : খাওয়ার আগে মনে রাখা দরকার আপনি কি খাচ্ছেন এবং কখন খাচ্ছেন। কারণ এসব বিবেচনা স্বাস্থ্যের উপর প্রভাব রাখে। বিশেষ করে খাদ্য থেকে যথাযথ পুষ্টি গ্রহণে প্রত্যক্ষ ভূমিকা রাখে। তাই শুধু কি খাচ্ছেন- তাই নয়, কখন খাচ্ছেন সেটিও গুরুত্বপূর্ণ।

যেমন, আগে মনে করা হত ঘুমানোর আগে এক গ্লাস দুধ পান স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। কিন্তু যেহেতু দুধ নিজেই একটি সম্পূরক খাদ্য, তাই ঘুমানোর আগে দুধ পান করলে তা হজম প্রক্রিয়া ধীর করে দেয় এবং গ্যাস্টিকের সমস্যা তৈরি করতে পারে।

রাতের খাবার খেয়ে ঘুমানোর আগে দুধ পানের অর্থ হচ্ছে আবারও রাতের খাবার গ্রহণ; যা বিশেষজ্ঞদের ভাষায় ‘পোষ্ট-ডিনার’।

তবে কি সকালে খালি পেটে এক গ্লাস দুধ পান করবেন? অনেকেরই সকালে খালি এক গ্লাস দুধ বা এক মগ ঠাণ্ডা কফি পানের অভ্যাস আছে। এই অভ্যাস তাহলে কতখানি স্বাস্থ্য সম্মত?

বিশেষজ্ঞরা বলেন, যাদের সমস্যা হচ্ছে না তারা সকালে খালি পেটে দুধপান করতে পারেন। তবে যাদের শর্করায় সমস্যা আছে তাদের ক্ষেত্রে সকালে কিছু খেয়ে তারপর দুধ পান করা ভালো।

পুষ্টি বিশেষজ্ঞরা বলেন, দুধ একটি ‘কমপ্লিট-মিল’। একটি ভারি খাবার; যা হজমের জন্য সকাল বেলা অনেকের পাকস্থলি প্রস্তুত থাকে না। অবশ্য শরীর ভেদে এই প্রবণতা ভিন্ন হয়। তাই শরীর কেমন প্রতিক্রিয়া দেয় তার ওপর নির্ভর করে দুধ বা অন্যান্য খাদ্য গ্রহণের সময় নির্ধারণ করা উচিত। সূত্র: এনডিটিভি