বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

উন্নয়নশীল দেশে ঋণ বিতরণে শীর্ষে বাংলাদেশ

AmaderBrahmanbaria.COM
মে ৬, ২০১৭

এশিয় উন্নয়ন ব্যাংকের দেওয়া ঋণ বিতরণের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ শীর্ষে অবস্থান করছে। গত বছর এডিবি যে ৮২৩ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে বাংলাদেশকে তার বিতরণ অনুপাত ২৩ দশমিক ৪ ভাগ যা ৫টি শীর্ষ দেশের মধ্যে সবচেয়ে বেশি। এক্ষেত্রে বাংলাদেশ চীন, ভারত, পাকিস্তান ও ভিয়েতনামের চেয়ে এগিয়ে আছে।
এডিবির ‘২০১৬ উন্নয়ন কার্যকারিতা পর্যালোচনা’ প্রতিবেদনটি শুক্রবার জাপানের ইয়োকোহামায় এডিবির বোর্ড অব গভর্নরদের ৫০তম বার্ষিক সভায় প্রকাশ করা হয়। এর পাশাপাশি সার্ক অর্থমন্ত্রীদের এক সভা শেষে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এডিবির দেওয়া ঋণ বিতরণে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, এডিবি ও বিশ্ব ব্যাংক থেকে প্রাপ্ত ঋণ ব্যবহারে বাংলাদেশ ‘স্টার পারফরমার’। ঋণ বিতরণ ও তার ব্যবহারে ব্যবস্থাপনার যথেষ্ট উন্নতি হলেও তিনি খুশি নন বলে জানান এবং বলেন, পাইপ লাইনে প্রাপ্ত ঋণ ও তহবিলের পরিমাণ আরো অনেক বেশি।
এডিবির ‘২০১৬ উন্নয়ন কার্যকারিতা পর্যালোচনা’ প্রতিবেদনে বলা হয় আর্থিক এ প্রতিষ্ঠানটির ঋণ বিতরণের পরিমাণ ছিল গত বছর ১২ দশমিক চার আট বিলিয়ন এবং তার আগের বছর ছিল ১২ দশমিক তিন চার বিলিয়ন ডলার। বাংলাদেশ এডিবির কাছ থেকে প্রাপ্ত ঋণের ২৩ দশমিক চার ভাগ ব্যবহার করলেও চীন করেছে ১৯ দশমিক সাত, পাকিস্তান ১৯ দশমিক ৬, ভারত ১৮ দশমিক ২ ও ভিয়েতনাম ১৩ দশমিক ৮ ভাগ। তবে এডিবির ঋণ প্রাপ্তির ক্ষেত্রে গত বছর শীর্ষে রয়েছে ভারত (১.৩৮বিলিয়ন), চীন (১.৩১বিলিয়ন),পাকিস্তান (৮৩৮মিলিয়ন), বাংলাদেশ (৮২৩মিলিয়ন) ও ভিয়েতনাম পেয়েছে ৭০৭ মিলিয়ন মার্কিন ডলার। এ ৫টি দেশের সার্বভৌম প্রকল্পগুলোর ৬৬ ভাগ এডিবির ঋণ দ্বারা পরিচালিত।
তবে বাংলাদেশে এডিবির ঋণ বিতরণে সফলতার ব্যাপারে সময়মত তদারকি ও ঋণ সঞ্চয় যথাযথভাবে কাজে লাগানোর বিষয়টি প্রতিবেদনে তুলে ধরা হয়। একই সঙ্গে বাংলাদেশে এডিবি কার্যালয়ের তৎপরতা ও বাংলাদেশে এডিবির আবাসিক প্রতিনিধির অগ্রগতির ক্ষেত্রে তদারকির প্রশংসা করা হয়।
এডিবির ‘পার্টনারিং ফর ডেভলপমেন্ট:ডোনার রিপোর্ট ২০১৬’ প্রতিবেদনে যৌথ উদ্যোগে ঋণ বাস্তবায়নে নতুন রেকর্ডের কথা বলে জানানো হয়, এধরনের উদ্যোগে ১৪ বিলিয়ন ডলার ঋণ দেওয়া হয়েছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগর এলাকায় উন্নয়ন চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। এডিবির ৫০ বছরের আর্থিক কার্যক্রমের মধ্যে বর্তমানে বার্ষিক ঋণের পরিমাণ ৩১ দশমিক ৭ বিলিয়ন ডলার দাঁড়িয়েছে। এডিবির সঙ্গে যৌথ উদ্যোগে ঋণ বাস্তবায়নে বাংলাদেশ ছোট পরিসরে হলেও এগিয়ে যাচ্ছে। পাকিস্তানে সড়ক খাতে ও বাংলাদেশে গ্যাস খাত উন্নয়নে এধরনের ঋণের পরিমাণ রয়েছে ১৬০ মিলিয়ন ডলার।