বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

ফেরৎ পেতে স্মারকলিপি: তিতাসে বয়স্ক ভাতার টাকা মেম্বারদের পকেটে

AmaderBrahmanbaria.COM
মে ৫, ২০১৭

দাউদকান্দি ( কুমিল্লা ) প্রতিনিধি : কুমিল্লার তিতাসে বয়স্ক ভাতার ৫শ’টাকা থেকে এক’শ টাকা কমিশন নেওয়ার অভিযোগ পাওয়া গেছে জিয়ারকান্দি পরিষদের কতিপয় সদস্যদের বিরুদ্ধে। আজ শুক্রবার ভুক্তভোগী বয়স্ক লোকেরা তার পাপ্য টাকা ফিরিয়ে পেতে ওই পরিষদের দেলোয়ার হোসেন মেম্বারের নিকট স্মারকলিপি প্রদান করেছেন। এ নিয়ে এলাকায় তুলপারের সৃষ্টি হয়েছে।

জিয়ারকান্দি ইউপি পরিষদ ও ভুক্তভোগী সূত্রে জানা যায়, বুধবার ও বৃহস্পতিবার দুই দিনে তিতাস উপজেলা জিয়ারকন্দি ইউনিয়ন পরিষদে সাত শত বয়স্ক লোকের ছয় মাসের ভাতার টাকা বিতরণ করা হয়। দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাজারের সোনালী ব্যাংক শাখার অফিসার নিখিল চন্দ্র বিশ্বাস নেতৃত্বে ওই ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে ৬টি ওয়ার্ডের ৪শত ৭৪জন বয়স্কদের মধ্যে ৫’শ টাকা করে ছয় মাসের ৩হাজার টাকা করে বিতরন করেন। টাকা বিতরণ কালে বয়স্কদের প্রতিটি বই থেকে সফিক মেম্বার ও শাহ আলম মেম্বারসহ ৪জন মিলে ব্যাংকের লোকজন এবং তাদের খরচ বাবৎ জনপ্রতি এক’শ টাকা কমিশন রাখেন। এতে বয়স্ক ভাতার ৪৭হাজার চার শত টাকা হাতিয়ে নেয় ওই মেম্বারগণ।

এতে ভাতা প্রাপ্ত বৃদ্ধরা তাৎক্ষণিক প্রতিবাদ জানালে ওই মেম্বারগণ বিষয়টি অন্য কেউ জানলে তাদের ভাতার বই বাতিল করবে বলে হুমকি দেয়। অবৈধ ভাবে টাকা নেওয়ার খবর পেয়ে ওই পরিষদের দেলোয়ার হোসেন মেম্বার এবং জাকির মেম্বার এর প্রতিবাদ জানান। বয়স্ক ভাতার টাকা এক’শ টাকা করে রেখে দেওয়ার এলাকায় তুলপাড়ের সৃষ্টি হয়। পরে আজ ভাতা প্রাপ্ত বয়স্করা মিলে কেটে দেওয়া টাকা ফেরৎ পাওয়ার জন্য তাদেও জন্য স্বারকলিপি প্রদান করেন।

বয়স্ক ভাতা প্রাপ্ত বাগাইরামপুর গ্রামের আবদুল সরকার বলেন, মেম্বার ও অফিসারদের খরচের জন্য আমাদের নিকট থেকে এক’শ টাকা করে কেটে রেখেছে। আমরা প্রতিবাদ করলে আমাদের বই বাতিল করে হুমকি দেয়। তাই আমরা ভয়ে কিছু বলি নাই। পরিষদের দুই মেম্বার প্রতিবাদ করায় আমরা টাকা ফেরৎ পাওয়ার জন্য আমরা দেলোয়ার মেম্বারের নিকট স্মারকলিপি প্রদান করেছি।

প্রতিবাদকারী দেলোয়ার হোসেন মেম্বার বলেন, ব্যাংকের অফিসার ও মেম্বারদের খরচ বাবৎ এ রকম গরীব ও বয়স্কদের নিকট থেকে ৫শ’ টাকা মধ্যে এক’শ টাকা কেটে রাখা কোন জনপ্রতিনিধি কাজ নয়। তাই আমি এর প্রতিবাদ করলে বাকী লোকদের নিকট থেকে টাকা নেওয়া বন্ধ করে দেয়। আজ ভুক্তভোগী বয়স্ক ভাতা প্রাপ্ত বৃদ্ধরা তাদের টাকা ফেরৎ জন্য আমার নিকট স্মারকলিপি দিয়েছে।

এব্যাপারে সফিক মেম্বার সাথে আলাপ কালে তিনি বলেন, ব্যাংক অফিসার ও মেম্বার কিছু টাকা খরচ করেছে তাই এ টাকা নেওয়া হয়েছিল। কিছু মেম্বার এর বিরোধীতা করায় তা বন্ধ করে ফেরৎ দেওয়া হচ্ছে।

জিয়ারকান্দি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শামীম আহমেদ বলেন, বয়স্ক ভাতা টাকা বিতরণ সময় এক’শ টাকা করে কেটে রাখছে খবর শুনে পরিষদে গেলে তা বন্ধ করা হয়। যাদের নিকট থেকে টাকা সেই টাকা ফেরৎ দিতে মেম্বারদেরকে বলেছি।

তিতাস উপজেলা নির্বাহী অফিসার মুকিমা বেগম বলেন, বয়স্ক টাকা বিতরণে অনিয়ম পেলে মেম্বাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।