বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

ফের অনিশ্চিত অস্ট্রেলিয়ার সফর!

AmaderBrahmanbaria.COM
মে ৪, ২০১৭

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশে দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার আগমন নিয়ে এখনও অনিশ্চয়তা কাটেনি। যদিও সম্প্রতি আইসিসি সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, অজিদের বাংলাদেশ সফর নিশ্চিত। খোদ অজি বোর্ড সভাপতি ডেভিড পিভার এই সম্মতি দিয়েছেন। কিন্তু অজি ক্রিকেট বোর্ডের দায়িত্বশীল এক কর্মকরতা ইএসপিএন ক্রিকইনফো কে বলেছেন, বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি তারা এখনও পর্যবেক্ষণ করছেন। তাই কবে নাগাদ স্মিথ বাহিনী বাংলাদেশে আসবে তা নিশ্চিত নয়!

আইসিসির সেই সভার পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, “তিনি (ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান) আমকে নিশ্চিত করেছেন যে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে আসছে। শুধু তাই নয়, অজি বোর্ড প্রধানও সস্ত্রীক বাংলাদেশে প্রথম টেস্ট দেখতে আসবেন। ”

কোরবানির ঈদের আগে ও পরে দুটি টেস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ক্রিকইনফোর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আগস্টের ১৮ তারিখ নাগাদ অজিদের বাংলাদেশে আসার কথা ছিল। ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত চট্টগ্রামে একটি ৩ দিনের প্রস্তুতি ম্যাচ হওয়ার কথা। চট্টগ্রামেই ২৭ তারিখ থেকে প্রথম টেস্ট এবং ৪ সেপ্টেম্বর থেকে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় তথা শেষ টেস্ট অনুষ্ঠিত হওয়ার কথা। দ্বিতীয় টেস্টটি ঈদের তৃতীয় দিন আনা হয়েছে অজিদের দাবির প্রেক্ষিতেই। কিন্তু অজি বোর্ড থেকে বলা হচ্ছে অন্য কথা! আগের পুরনো কথাগুলো যেন মুখস্ত বুলির মত বলে যাচ্ছে অজিরা।

বোর্ড প্রধানের সম্মতির বিষয়ে এক প্রশ্নের জবাবে ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র ক্রিকইনফোকে বলেছে, “বিষয়টি এখনও নিশ্চিত নয়। বোর্ড এখনও আগের অবস্থানেই আছে। নিরাপত্তা বিষয়ক ক্লিয়ারেন্স পাওয়ার পরই ট্যুরের ব্যাপারে পাকা সিদ্ধান্ত হবে। আমরা নিকট ভবিষ্যতে বাংলাদেশ সফরে ইচ্ছুক। তবে আমাদের ক্রিকেটারদের নিরাপত্তা আগে। ”

যদিও গতবছর ইংল্যান্ড বাংলাদেশ সফর করে যাওয়ার সময় এবং পরবর্তী সময়ে অস্ট্রেলিয়া থেকে নিরাপত্তা পর্যবেক্ষক দল এসেছিল। ফিরে গিয়ে তারা বাংলাদেশের নিরাপত্তা নিয়ে ইতিবাচক রিপোর্ট দিয়েছে তা অনেক আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হয়েছিল। এমনকী ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইটেও তা স্বীকার করা হয়েছিল। এরপরও এমন কথার মানে কী হতে পারে?