বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

কাঁচা পাট রপ্তানিতে ঋণ সুবিধা বৃদ্ধি

AmaderBrahmanbaria.COM
মে ৪, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : কাঁচা পাট রপ্তানিকারকরা ঋণ পরিশোধে ১০ বছর সময় পাচ্ছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন সংস্থার নির্দেশনা ও সুপারিশের আলোকে কাঁচা পাট রপ্তানিকারকদের বিরাজমান সমস্যা সমাধানের লক্ষ্যে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনটি সব বাণিজ্যিক ব্যাংককে জানাতে এ সংক্রান্ত চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে বলা হয়, কাঁচা পাট রপ্তানিকারকদের ৩১ মার্চ ২০১৭ ভিত্তিক ঋণ হিসাবের স্থিতি নিরূপণপূর্বক দুই বছরের মরাটিয়াম সুবিধাসহ ১০ বছরের পরিশোধ সূচি প্রদান করে বস্নক হিসেবে স্থানান্তর হবে। ঋণ হিসাবগুলো বস্নক অ্যাকাউন্টে স্থানান্তর হয়ে গেলে বিচারাধীন চলমান মামলাগুলো সোলেনামার মাধ্যমে উভয়পক্ষ কর্তৃক নিষ্পত্তি করা যেতে পারে।

এছাড়া এ সুবিধার আওতাভুক্ত হবে হালনাগাদ লেজার বকেয়া। ঋণঝুঁকি নিরসন কৌশলের আওতায় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে জামানত গ্রহণ করা, ব্লক অ্যাকাউন্টে স্থানান্তরিত ঋণের ওপর কস্ট অব ফান্ড হারে সুদ আরোপ এবং আগে বস্নক সুবিধা গ্রহণকারীদের ক্ষেত্রেও এ সুবিধা কার্যকর হবে।

নির্দেশনায় জানানো হয়েছে, ঋণগ্রহীতার চাহিদা এবং ব্যাংকার-গ্রাহকের সম্পর্কের ভিত্তিতে নতুন ঋণপ্রদানের বিষয়টি বিবেচনা করা হবে। কাঁচা পাট রপ্তানি ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়ে যাদের ঋণ অনিয়মিত ও শ্রেণী বিন্যাসিত হয়েছে তাদেরও এ সুবিধার আওতায় আনার ক্ষেত্রে কেসের গুণাগুণ অনুযায়ী কেস টু কেস ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যাংককর্তৃক বিবেচনা করা যেতে পারে।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন সংস্থার নির্দেশনা ও সুপারিশের আলোকে কাঁচা পাট রপ্তানিকারকদের বিরাজমান সমস্যা সমাধানের লক্ষ্যে সহায়তা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।