শুক্রবার, ৫ই মে, ২০১৭ ইং ২২শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

বিবার্তা স্বর্ণপদক পাচ্ছেন পুঁজিবাজার বিশেষজ্ঞ : ইফতিখার-উজ-জামান

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৩০, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার স্থিতিশীল না থাকলে দেশের অর্থনীতির ভিত মজবুত হয় না। এ বিশ্বাস বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন পুঁজিবাজারের ‘প্রাণ’ হিসেবে খ্যাত সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ইফতিখার-উজ-জামান।

দীর্ঘ ৩৩ বছর ধরে তিনি পুঁজিবাজারের সঙ্গে কাজ করছেন। এমডি হিসেবে আইসিবির জন্য তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা সাদামাটা অথচ বিশ্বস্ত।

বিবার্তা স্বর্ণপদক পাচ্ছেন এই পুঁজিবাজার বিশেষজ্ঞ। অনলাইন নিউজ পোর্টাল বিবার্তা২৪.নেট এবারও বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে মোট ১০টি ক্যাটাগরিতে ১১জনকে সম্মাননা দেবে। তারই ধারাবাহিকতায় ‘অর্থনীতি’ ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছেন মো. ইফতিখার-উজ-জামান।

আগামী ২ মে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে গুণীজনদের সম্মাননা জানানো হবে।

আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি দায়িত্ব পান মো. ইফতিখার-উজ-জামান। অবশ্য ২০১৫ সালের ডিসেম্বর থেকে তিনি আইসিবির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তারও আগে তিনি একই প্রতিষ্ঠানের উপ-ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ছিলেন।

মো. ইফতিখার-উজ-জামান ১৯৮৩ সালে সিনিয়র অফিসার হিসেবে আইসিবিতে যোগ দেন। এ প্রতিষ্ঠানেই তার ক্যারিয়ারের বড় অংশ কেটেছে।

জনতা ব্যাংকে ডিএমডি হিসেবে যোগ দেয়ার আগে তিনি আইসিবির মহাব্যবস্থাপক ছিলেন। তিনি আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, প্রশাসন ও আইন বিভাগ, অর্থনৈতিক ও বাণিজ্যিক গবেষণা বিভাগ এবং ঋণ অনুমোদন বিভাগ, সংস্থাপন বিভাগ ও কর্মচারী বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রকল্প ঋণ হিসাব বিভাগ ও প্রকল্প বাস্তবায়ন বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রকল্প বাস্তবায়ন ও পাবলিক ইস্যু বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রশাসন ডিভিশনসহ আইসিবির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তিনি পরিসংখ্যানে সম্মান ডিগ্রি নেন। একই বিষয়ের ওপর ১৯৮১ সালে স্নাতকোত্তর ডিগ্রি নেন। এছাড়া তিনি হ্যান্ডেলিং অব ডিসিপ্লিনারি কেসেস, ট্রেনিং অন ফিউচার্স অ্যান্ড অপশন্স, ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট এবং ইন্টারন্যাশনাল ট্রেনিং প্রোগাম ফর সিকিউরিটিজ প্রোফেশনালের ওপর প্রশিক্ষণ লাভ করেছেন।

ইফতিখার-উজ-জামান বলেন, আইসিবির মূল কর্তব্য পুঁজিবাজারে স্থিতিশীলতায় কাজ করা। তাই এমডি হিসেবে তিনি আইসিবির ভবিষৎ পরিকল্পনায় পুঁজিবাজারে স্থিতিশীল রাখাকে বেশি গুরুত্ব দিচ্ছেন। এজন্য পুঁজিবাজারভিক্তিক রিসার্চ অথাৎ রিসার্চ অরিয়েন্টেন্ড কাজ করছেন।

আইসিবি এমডি কর্মকর্তা-কর্মচারীদের পুঁজিবাজারভিক্তিক প্রশিক্ষণ, নতুন নতুন পণ্য সম্পর্কে কর্মীদের ধারণা দেয়ার জন্য আইসিবির রিসার্চ টিমকে শক্তিশালী করেছেন। এই টিমকে আরো দক্ষ করার পরিকল্পনা রয়েছে তার। সঙ্গে বাজারবান্ধব আরো কিছু কাজ করতে চান তিনি। আইসিবির ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সহযোগিতা অর্থাৎ ৭৫ থেকে ১০০ ভাগ সুদ মওকুফ বাস্তবায়নে তাঁর বড় ভূমিকা রয়েছে।

তিনি বলেন, যে সময় বাজার শেয়ার গ্রহণ করতে পারে আইসিবি তখনই শেয়ার বিক্রি করে। অর্থাৎ বাজারে যখন শেয়ারের সংকট তৈরি হয়, তখন আমরা শেয়ার বিক্রি করে বাজারকে সাপোর্ট দিই। আবার যখন প্রয়োজন পড়ে, তখন আইসিবি কর্তৃপক্ষ ক্রেতার ভূমিকা পালন করে।

দেশের খ্যাতিমান এই বিশেষজ্ঞের মতে, পুঁজিবাজার নিয়ে আইসিবির প্রত্যাশা অনেক। বাজারকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। কোম্পানির সার্বিক অবস্থা দেখে বুঝেশুনে বিনিয়োগ করতে হবে। কারো কথায় বা গুজবে শেয়ার বেচাকেনা করা যাবে না। বিনিয়োগ করতে হবে দীর্ঘমেয়াদি। এখন মানি মার্কেটের যে অবস্থা তাতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে পুঁজিবাজার থেকে বেশি লাভ করা সম্ভব।

বিনিয়োগকারীদের প্রতি তাঁর পরামর্শ হচ্ছে, শেয়ারবাজারের সূচকের গতি দেখে অর্থাৎ উত্থান-পতনে আতঙ্কিত হয়ে শেয়ার কেনাবেচা করা ঠিক নয়। কারণ শেয়ারবাজারের সূচক ওঠানামা স্বাভাবিক নিয়ম। সূচক কমে গেলেই সব ব্যবসা শেষ হয়ে গেল তা নয়, সূচক কমে গেলেই ব্যবসা কমে যাবে না; যদি ভালো কোম্পানিতে বিনিয়োগ করেন।

আইসিবি ছাড়াও ইফতিখার-উজ-জামান বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নয়নে ভূমিকা পালন করেছেন। এ সব প্রতিষ্ঠানের মধ্যে অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, অ্যাপেক্স ট্যানারি লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, মেট্রো স্পিনিং লিমিটেড, ন্যাশনাল টী কোম্পানি লিমিটেড, রেনাটা লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, ওয়াটা কেমিক্যালম লিমিটেড, এস আলম কোল্ড রোলড স্টিলস লিমিটেড, রাজশাহী বিশ্ববিদ্যালয়, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড ও দি পেনিনসুলা চিটাগাং লিমিটেডে দায়িত্ব পালন করেছেন।