g বাঞ্ছারামপুরে ৭৫ মিনিটে ভোট প্রক্রিয়া শেষ,গননা ১৫ মিনিটে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৫ই নভেম্বর, ২০১৭ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে ৭৫ মিনিটে ভোট প্রক্রিয়া শেষ,গননা ১৫ মিনিটে

AmaderBrahmanbaria.COM
মার্চ ১৪, ২০১৭

---

ফয়সল আহমেদ খান, বাঞ্ছারামপুর : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে এই প্রথম ডিজিটিাল পদ্ধতিতে ২টি ইউনিয়েনে আওয়ামীলীগের প্রার্থী বাছাইয়ে অপটিক্যাল কাউন্টিং সিষ্টেম পদ্ধতিতে (ই-ভোটিং) ভোট গ্রহন মাত্র ৭৫ মিনিটে সম্পন্ন হয়। স্বচ্ছ ব্যালট বাক্স ও অপটিক্যাল কাউন্টিং পদ্ধতিতে এই প্রথম বাঞ্ছারামপুরে প্রবর্তন করায় দিনভর হাজারো মানুষ প্রত্যক্ষ করতে আসে নুতন এই ডিজিটাল পদ্ধতি।
ভোট গ্রহনকালে নতুন বিধায়,পুরো প্রযুক্তি কে সার্বক্ষনিক তদারকি করেন মুক্তিযুদ্ধ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়ার-৬ আসনের সংসদ সদস্য ক্যা.এবি তাজুল ইসলাম এমপি।সাথে ছিলেন উপজেলা আ.লীগের সভাপতি সিরাজুল ইসলাম,  বাঞ্ছারামপুর উপজেলার আ.লীগের স্থানীয় নেতৃবর্গ।
আগামী ১৬ এপ্রিল বাঞ্ছারামপুর উপজেলার আইয়ূবপুর ও দরিয়াদৌলত এই ২ টি ইউনিয়নে নির্বাচন ইউপি নির্বাচন  উপলক্ষ্যে। মঙ্গলবার সদর উপজেলার ক্যা.তাজ মিলনায়তনে সকাল ১২ টায় শুরু হয় প্রার্থী বাছাইয়ে কাউন্সিং ভোট গ্রহন।প্রতি ইউনিয়ন থেকে ৪৬২ জন আ.লীগ মনোনীত কাউন্সিলর সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।ভোট গণনা করতে সময় লাগে মাত্র ১৫ মিনিট।ভোট গননাকালে প্রার্থী ও তার এজেন্টগন স্বচ্ছ ব্যালটবাক্স,প্রজেক্টরের মাধ্যমে তা সরাসরি অডিটোরিয়ামের বাইরে উৎসুক জনতার উদ্দেশ্যে প্রদর্শিত হওয়ায় ভোটিং প্রযুক্তি ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।এতে আওয়ামীলীগের প্রার্থী দরিয়াদৌলতে শরিফুল ইসলাম রিপন এবং আইয়ূবপুরে মো. নজরুল ইসলাম মনোনীত হন।

ক্যা.তাজ এমপি বলেন দেশে এই প্রথম ই-ভোটিং চালুর অবদান প্রধান মন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ।

প্রথম দফায় দরিয়াদৌলত ইউনিয়নে ১১জন প্রার্থীর মধ্য থেকে বিজয়ী প্রার্থী হিসেবে শরিফুল ইসলাম রিপন (২১৬ ভোট,নিকট তম প্রতিদ্বদন্দ্বী মাহবুবুর রহমান পান-৯৮টি ভোট) নাম ঘোষনা করা হয় মাত্র ১৫ মিনিটের ব্যবধানে।
২য় দফায় বেলা ৩ টায় শুরু হয়ে আবারো একই পদ্ধতিতে আইয়ূবপুরে ৪৬২ জন কাউন্সিলরদের ভোটে ১১ জন প্রার্থীর মধ্যে চেয়াম্যান পদে মনোনীত হন মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম।

বাঞ্ছারামপুরে মঙ্গলবার দিনভর নতুন ভোটিং পদ্ধতিতে উপজেলার আইয়ূবপুর ও দরিয়াদৌলত ইউনিয়নের আ.লীগ মনোনীত নৌতা প্রতীকের প্রাথী বাছাইয়ে কাউন্সিলের প্রতি যতোটা আগ্রহ ছিলো মানুষের,তার চেয়ে বেশী আগ্রহ ও বিষ্মিত হয়েছে অপটিক্যাল কাউন্টিং সি®েটমে ভোট গ্রহন পদ্ধতি দেখে।
প্রধান নির্বাচন সমন্ধয়ক ও বিশিষ্ট তথ্য প্রয্ুিক্তবিদ দেশী সিষ্মেম লি: এর কর্ণধার কাজী জাদিদ আল রহমান জনি চেয়ারম্যান এ বিষয়ে বলেন,-‘বিশ্বের সবচেয়ে আধুনিক পদ্ধতি অপটিক্যাল কাউন্টিং সিষ্টেম-এ ভোট গ্রহন।যা আজ বাঞ্ছারামপুরে সফল প্রয়োগ হলো।সর্ম্পর্ণ স্বচ্ছ ও নিরপেক্ষভাবে আজ বাঞ্ছারামপুরে ইউনিয়নের প্রার্থী বাছাই-এ তা প্রয়োগে কারিগরী সহায়তা দেয়,যৌথভাবে ‘অন্যরকম’ ও ‘দেশী সিষ্টেম’ সফটওয়্যার লিমিটেড।

এ জাতীয় আরও খবর