শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের নীতি মানতে নারাজ মেক্সিকো

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৩, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :অবৈধ অভিবাসীদের বিতাড়নে যুক্তরাষ্ট্রের দেওয়া নতুন নির্দেশনা মেক্সিকো মানবেনা বলে জানিয়ে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগারাই।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগারাই বলেন, তার দেশ ‘এক সরকারের উপর অন্য সরকারের একতরফা সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া’ মেনে নেবে না।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, অভিবাসন নিয়ে নতুন ওই নীতির বাস্তবায়নে ‘একসঙ্গে কাজ করার’ বিষয়ে আলাচনার জন্য বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং হোমল্যান্ড সিকিউরিটি প্রধান জন কেলি মেক্সিকো পৌঁছেছেন। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে তাদের বৃহস্পতিবার বৈঠক করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের বর্তমান ‘ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্ট’ অনুযায়ী দেশটির কর্তৃপক্ষ কাগজপত্রবিহীন অভিবাসীদের মেক্সিকোতে ফেরত পাঠাতে পারবে, তা সে যেখান থেকেই আসুক। টিলারসন ও কেলি মেক্সিকোর কর্মকর্তাদের সঙ্গে এই অ্যাক্ট বাস্তবায়নের বিষয়েও আলোচনা করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

এ বিষয়ে বুধবার ভিদেগারি বলেন, আমরা ওটা মানছি না। কারণ আমাদের ওটার প্রয়োজন নেই এবং মেক্সিকোর এ বিষয়ে কোনো আগ্রহ নেই। ট্রাম্প প্রশাসনের তথ্যানুযায়ী, দেশটিতে প্রায় এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী রয়েছে, যাদের অধিকাংশই মেক্সিকো থেকে আসা।

এ জাতীয় আরও খবর