রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৩শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ভারতের মাটিতে কোহলিদের পরীক্ষা নেবে বাংলাদেশ : বাশার

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

স্পোর্টস ডেস্ক : একটা সময় ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই ছিল বহুল প্রত্যাশিত কিছু একটা। রান আর উইকেটের ছড়াছড়িতে দারুণ বিনোদন পেত দর্শকরা। মাঠের লড়াই এসে পড়ত চায়ের কাপের আড্ডায়। তবে পাক-ভারতের ম্যাচ আর এখন খুব বেশি একটা হয় না। সীমান্তে লড়াই হলেও মাঠের লড়াইটা আপাতত বন্ধ। এই দুই ক্রিকেট নিয়ে আলোচনাও নেই। তবে সময়ের সঙ্গে সঙ্গে পাকিস্তানের সেই জায়গাটা দখল করে নিয়েছে বাংলাদেশ। ২০১৫ সালের বিশ্বকাপের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত ক্রিকেট স্নায়ু উত্তেজনার শুরু। রোহিত শর্মার নো বল আর মাহমুদউল্লার ক্যাচ বিতর্কে সামাজিক মাধ্যমে ঝড় তোলেন দুই দেশের ক্রিকেটপ্রেমীরা। মুস্তাফিজ বীরত্বে সে বছরের জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে সেই বিতর্কে ঘি ঢেলে দেয় বাংলাদেশ। এরপর এশিয়া কাপ টি-টোয়েন্টিতেও ভারতের সঙ্গে সমানে পাল্লা দিয়ে লড়েন মাশরাফিরা।

শিরোপা জিততে না পারলেও পাকিস্তান-শ্রীলংকার মতো দলকে হারিয়ে ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি হিসেবে বাংলাদেশের আবির্ভাব হয়। এখন বাংলাদেশ-ভারত ক্রিকেট ম্যাচ মানেই আরাধ্য কিছু একটা। কয়েক বছর ধরেই প্রতিবেশী দেশটির সঙ্গে ভালো খেলছেন টাইগাররা। এক টেস্টের সিরিজ খেলতে মুশফিক-তামিমরা এখন ভারতে রয়েছেন। আগামী ৯ ফেব্রুয়ারি হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে বিরাট কোহলির দলের মোকাবিলা করবে লাল-সবুজের দল। জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার মনে করছেন, প্রতিপক্ষ হিসেবে ভারতকে বেশ কঠিন পরীক্ষায় ফেলতে পারে বাংলাদেশ। বিশেষ করে দুই দেশের কন্ডিশন একই হওয়ায় ম্যাচটি আকর্ষণীয় হবে।

জাতীয় দলের এই নির্বাচক বলেন, ‘বাংলাদেশের আর ভারতের কন্ডিশন প্রায় একই। আর গত কয়েক বছরে ঘরের মাটিতে ভালো খেলছে বাংলাদেশ।’ আর সেই কারণেই ভারতে ভালো খেলার বিষয়ে আশাবাদী বাশার। দীর্ঘ ১৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট খেললেও জাতীয় দলের সাবেক এই অধিনায়ক আশা করছেন দর্শকদের স্বার্থেই ভারত এখন থেকে নিয়মিতই বাংলাদেশের বিপক্ষে খেলবে। তিনি বলেন, ‘ভারতের মতো বাংলাদেশেও ক্রিকেট তুমুল জনপ্রিয়। দর্শকরা এই দুটি দেশের খেলা দেখার জন্য অপেক্ষা করে থাকে। আমার মনে হয় ক্রিকেটপ্রেমীদের কথা চিন্তা করে পরস্পরের বিপক্ষে দুটি দেশের আরো বেশি খেলা উচিত।’

এবারের সফরে কাটার মাস্টার মুস্তাফিজকে পাচ্ছে না বাংলাদেশ। গত সিরিজে বাঁ-হাতি এই বোলার একাই হারিয়ে দিয়েছিলেন ভারতকে। বাশার মনে করছেন, মুস্তাফিজ না থাকলেও বাকিরা ভারতের বিপক্ষে ভালো করবেন। বাশার বলেন, ‘মুস্তাফিজের না থাকাটা অপূরণীয় ক্ষতি। সে বাংলাদেশের পেস বোলিংয়ের ভবিষ্যৎ। তাকে নিয়ে ঝুঁকি নেওয়া ঠিক হবে না ভেবেই দলে রাখা হয়নি তাকে। তবে মুস্তাফিজ ছাড়াও আমাদের বোলিং আক্রমণ ভালো। সাকিব-তাইজুল-মিরাজের সমন্বয়ে গড়া বাংলাদেশের স্পিন অ্যাটাকটা যথেষ্ঠ ভালো। তবে মিরাজকে নিয়ে একটু বেশি আশাবাদী সাবেক এই ক্রিকেটার। গত ইংল্যান্ড সিরিজে টেস্ট জয়ের অন্যতম নায়ক তো এই মিরাজই। তিনি বলেন, ‘বাংলাদেশের ক্রিকেটের দারূণ এক আবিষ্কার সে (মিরাজ)। তবে ভারতের বিপক্ষে খেলাটা তার জন্য অনেক বড় চ্যালেঞ্জের। কারণ স্পিনে তারা বিশ্বসেরা দল। নিজেকে প্রমাণ করার জন্য এর চেয়ে বড় মঞ্চ আর হতে পারে না।’

সাকিব-তামিমরা ভারতের মাটিতে প্রথম টেস্টে দুর্দান্ত খেলবেন বাশারের সঙ্গে দেশবাসীরও চাওয়া এটাই। আগামীকাল রোববার ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।