রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৩শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

তিস্তাসহ সব সমস্যারই সমাধান হবে: ভারত

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : তিস্তাসহ ভারত-বাংলাদেশের মধ্যে সমস্ত বকেয়া সমস্যার সমাধান হবে বলে জানিয়েছেন ভারতের নিরাপত্তা বিষয়ক ডেপুটি অ্যাডভাইজর অরবিন্দ গুপ্তা। নয়াদিল্লিতে দুই দিনব্যাপী চলা ভারত-বাংলাদেশ নিরাপত্তা সম্পর্কিত এক আলোচনার শেষ দিন শুক্রবার তিনি এ আশা প্রকাশ করেন।
তিনি জানান, দুই দেশের দূরদর্শী নেতৃত্বের কারণে নিরাপত্তাসহ প্রতিটি ক্ষেত্রেই অনেক অগ্রগতি হয়েছে। অতীতেও স্থলসীমান্তসহ একাধিক সমস্যা ছিল এবং তার অনেকগুলোরই সমাধান হয়েছে। ভবিষ্যতে এই দুই দেশের পারস্পরিক সহায়তা আরো বৃদ্ধি পাবে বলেও আশা ব্যক্ত করেন তিনি। গুপ্তা আরো জানান, দুই দেশেরই এক ও অভিন্ন সমস্যা সন্ত্রাস এবং আমরা দুই দেশই এর মোকাবিলা করব।

বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সিটিউটের (বিইআই) সহায়তায় দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজক ছিল অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ)। আলোচনায় অংশ নেয়া বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ডেন্ট লে. জেনারেল চৌধুরী হাসান সুরওয়ার্দি, মেজর জেনারেল একেএম আবদুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল আদিল চৌধুরী, প্রফেসর ড. দেলওয়ার হোসেন, হুমায়ান কবীর, লিলুফার ইয়াসমিন প্রমুখ।

অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর সঞ্জয় যোশী জানান, দুই দেশের মধ্যে বকেয়া সমস্যা মেটাতে যে ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে; তা বিশ্বের কাছে রোল মডেল হতে পারে। বকেয়া সমস্যা সমাধানের মধ্য দিয়ে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলেও আশাবাদী তিনি।

আলোচনায় অংশ নেয়া বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সিটিউটের প্রেসিডেন্ট ফারুক সোবহান জানান, ‘ভারত-বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার প্রধান বিষয় নিরাপত্তা। নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধি পেলে অন্যান্য ক্ষেত্রেও দ্রুত অগ্রগতি হবে।’

তিনি আরো জানান, অর্থনৈতিক ক্ষেত্রেও বিশ্বে এই দুই দেশ দ্রুত সামনের দিকে এগিয়ে চলেছে। দুই দেশের পারস্পরিক বোঝাপড়াও আগামীতে বৃদ্ধি পাবে।

এ জাতীয় আরও খবর