রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৩শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

২০৪১ এ নিজস্ব অর্থেই বাজেট হবে: এনবিআর

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

 

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: নজিবুর রহমান বলেছেন ২০৪১ সালে দেশের আহরিত রাজস্ব দিয়েই শতভাগ বাজেট তৈরি করা হবে।জাতীয় রাজস্ব বোর্ডের আয়োজনে শনিবার নরসিংদীর মাধবদী এসপি ইন্সস্টিটিউট প্রাঙ্গনে রাজস্ব সংলাপ অনুষ্ঠানে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান একথা বলেন।

 

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী যে দক্ষতার সাথে দেশ পরিচালনা করছেন সেভাবে চলতে থাকলে আগামী ২০৪১ সালে আমাদের আহরিত রাজস্ব দিয়েই দেশের শতভাগ বাজেট তৈরী করবো। সেইলক্ষে আমরা সারা দেশে সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছি। এজন্য রাজস্ব বোর্ড টেকনাফ থেকে তেতুলিয়া আর রূপসা থেকে পাথুরিয়া পর্যন্ত রাজস্ব সংলাপের মাধ্যমে কাজ করে যাচ্ছে।

শুধু তাই নয়, এই রাজস্ব আহরণের সাথে দেশের বিভিন্ন ধর্মীয়নেতাবৃন্দ, তাবলীগি জামাত আমাদের সঙ্গে রয়েছেন। তারাও রাজস্ব আহরণের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এনবিআর চেয়ারম্যান ধর্মীয় এক নেতার প্রশ্নের জবাবে বলেন, এনবিআরের মাধ্যমে মসজিদ, মন্দির, প্যাগোডাসহ ধর্মীয় উপাসনালয়ের মাধ্যমে প্রচারণা চালিয়ে জনগণকে উদ্বুদ্ধ করা হবে।

বস্ত্রশিল্পের ঘাটি হিসেবে মাধবদীর ব্যবসায়ীদের ভ্যাট কমানো, বাজার থেকে বিদেশী কাপড় তুলে নেয়াসহ প্যাকেজ ভ্যাট দেয়ার দাবীর প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান আরো বলেন, ব্যবসায়ীদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। এনবিআর ব্যবসায়ীদের সকল প্রকার সুযোগ সুবিধা দিয়েই কাজ করে যাচ্ছে। শুধু তাই নয় ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে সহজেই ভ্যাট দিতে পারে সেইলক্ষে সরকার কিছু সুযোগ সুবিধাও ঘোষনা করেছেন।

স্কুল ও কলেজ শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা আগামী দিনের ভবিষ্যত, যারা আগামী সুন্দর বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সেই স্কুল কলেজের শিক্ষার্থীরা এখনো রাজস্ব শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে। তাদের কথা চিন্তা করে আগামী দিনে পাঠ্যবইয়ে রাজস্ব শিক্ষা অন্তর্ভূক্ত করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন উন্নয়নের মহাসড়কে উঠেছে। তাই বাংলাদেশ এখন উন্নয়নের দিকে দৌড়াতে থাকবে এবং আগামী ২০৪১ সালে বিশ্বের ১০টি শক্তিশালী দেশের মধ্যে একটি হবে বাংলাদেশ। তিনি আরো বলেন বিশ্বের ১৯০টি দেশের মধ্যে রাজস্ব আহরণে বাংলাদেশ ৪৪তম এবং ক্রয়ক্ষমতার দিক দিয়ে বিশ্বের মধ্যে বাংলাদেশ ৩৩তম।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন, নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, পুলিশ সুপার আমেনা বেগম, এনবিআরের সদস্য (কর ও জরিপ) জিয়া উদ্দিন মাহমুদ, এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো: আব্দুর রাজ্জাক, এনবিআরের সদস্য (কর নীতি) পারভেজ ইকবাল, এনবিআর মহা পরিচালক (সিইসি) বেলাল উদ্দিন, কর কমিশনার (নরসিংদী অঞ্চল) ড. এ কে এম নুরুজ্জামান, কর অঞ্চল -১০ এর কর কমিশনার অপূর্ব কান্তি দাস, নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর এলাহী, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মামুন, ভাইস প্রেসিডেন্ট আলী হোসেন শিশির, সাবেক ভাইস প্রেসিডেন্ট আব্দুল মোমেন মোল্লা, মাধবদী বাজার বণিক সমিতির সভাপতি সাফি উদ্দিন আহমেদসহ আরো অনেকে।

সহকারী কর কমিশনার (নরসিংদী অঞ্চল) মো: গোলাম কিবরিয়া ও নরসিংদী সরকারী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক স্নিগ্ধা বাউলের উপস্থাপনায় আরো উপস্থিত ছিলেন, থার্মেক্স গ্রুপের চেয়ারম্যান আব্দুল কাদির মোল্লা, জজ ভূইয়া গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফায়জুর রহমান ভূইয়া জুয়েল, আমানত শাহ গ্রুপের চেয়ারম্যান মো: হেলাল মিয়া, ড্রিম হলিডে পার্কের ব্যবস্থাপনা পরিচালক প্রবীর কুমার সাহা, মাধবদী পৌরসভার মেয়র মোশাররফ হোসেন প্রধান মানিক, নরসিংদী চেম্বারের পরিচালক সাইফুল ইসলাম জাহিদ, পরিচালক মো: আল আমীন রহমানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ধর্মীয়নেতাগণ।