মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৫শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

মুশফিকের বক্তব্যের ভুল ব্যাখ্যা ভারতীয় মিডিয়ায়

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

স্পোর্টস ডেস্ক :একমাত্র টেস্ট খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন ভারতে অবস্থান করছে। দলের নেতৃত্বে রয়েছেন মুশফিকুর রহিম। আগামী ৯ ফেব্রুয়ারি হায়দরাবাদে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ঢাকা ছাড়ার আগের দিন বুধবার মুশফিকুর রহিম এক সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন।

সেখানে তিনি বলেন, আমার কাছে এটা (ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ) আর দশটা ম্যাচের মতোই। ঐতিহাসিক বলে কিছু মনে হয় না। কারণ, ভারতের বিপক্ষে খেললে কোনো চাপ থাকে না। যেমনটা থাকে জিম্বাবুয়ের বিপক্ষে। কেননা জিম্বাবুয়ের বিপক্ষে হারলে অনেক ব্যাপার থাকে।

তবে মুশফিকের এই বক্তব্যকে ভারতের ট্যাবলয়েড এবেলা উস্কে দিয়েছে। ‘ভারতকে চরম অসম্মান করলেন মুশফিকুর, শুনলে রাগে গা জ্বলে উঠবে’ এই শিরোনামে একটি খবর প্রকাশ করেছে তারা।

তাদের খবরে বলা হয়েছে, মাঠে বল গড়ানোর আগেই উত্তাপ বেড়ে গেল। মাত্র ২৪ ঘণ্টা আগে ৯ তারিখের একমাত্র টেস্ট খেলতে কলকাতায় পা রেখেছে বাংলাদেশ। কলকাতায় পা দিয়েই মুশফিকুর রহিম জানিয়ে দিলেন, ভারতের বিরুদ্ধে ম্যাচ মোটেই ঐতিহাসিক নয়। তারা বরং জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলতে কিছুটা ভয়ে থাকেন।

এছাড়াও বাংলাদেশের টেস্ট অধিনায়কের মন্তব্যের সঠিক ব্যাখ্যা দেয়নি ভারতীয় প্রথম সারির অন্যান্য গণমাধ্যম। ভারতের প্রভাবশালী দৈনিক ‘দ্য হিন্দু’তে বলা হয়, নিউজিল্যান্ডে দুই ম্যাচের টেস্ট সিরিজ হারের পরও ভারতের মাটিতে একমাত্র টেস্টের গুরুত্ব বোঝাতে মুশফিক এ ম্যাচকে ‘ঐতিহাসিক’ বলতে রাজি নন। তার কাছে এ টেস্টের গুরুত্ব অন্যসব টেস্টের মতোই। অথচ টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ।

দৈনিক ‘ডেকান ক্রনিকল’ খবরের শিরোনাম করে ‘ভারতের বিপক্ষে টেস্টকে ঐতিহাসিক বলে মনে করি না: মুশফিক।’

ভারতের বিপক্ষে একমাত্র টেস্টকে সামনে রেখে কয়েকদিন ধরে ভারতীয় সংবাদমাধ্যমে এভাবেই খবরগুলো প্রকাশিত হচ্ছে। যাতে তারা বোঝানোর চেষ্টা করেছে, মুশফিক তার বক্তব্যের মাধ্যমে ভারতকে অপমান করেছেন! তবে মুশফিকের মন্তব্যের যে ভুল ব্যাখ্যা দেয়া হচ্ছে, তা এখন অনেকটাই পরিষ্কার। তাই অনেকেই সন্দেহ করছেন এটি হয়তো উত্তেজনা ছড়ানোর একটি চেষ্টা মাত্র!

তবে ভারতীয় মিডিয়ায় এমনটা নতুন নয়। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ জয়লাভ করলে মুশফিকের ক্যারিবিয়ানদের অভিনন্দন জানানো নিয়ে আপত্তিকর অবস্থান নিয়েছিল বেশ কিছু ভারতীয় গণমাধ্যম।

এদিকে ভারতকে অসম্মান করে কোনো কথা বলেননি বলে উল্লেখ করে মুশফিক বলেন, ‘ভারতে একটাই টেস্ট, ১৬ বছর পর খেলা; প্রতিপক্ষকে অসম্মান করে কথা বলার কোনো চিন্তা আমার মাথায় আসেনি।’

হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৯ ফেব্রুয়ারি শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট। চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তার আগে রবিবার থেকে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারী বাংলাদেশ।

এ জাতীয় আরও খবর