রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৩শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

রুয়েট ভিসিকে অবরুদ্ধ করে আন্দোলন

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৪ ও ২০১৫ সিরিজের শিক্ষার্থীরা ভিসিসহ প্রশাসনিক কর্তাব্যক্তিদের অবরুদ্ধ করে আন্দোলন করছেন।

শনিবার দুপুর থেকে ভিসির কার্যলয়ের সামনে অবস্থান নিয়ে এখন পর্যন্ত আন্দোলন করছেন তারা। এর আগে দুপুরে প্রশাসন ভবনের সামনে প্রায় দুইশতাধি শিক্ষার্থী সিরিঞ্জের মাধ্যমে নিজেদের শরীরের রক্ত ঢেলে প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। এদিকে প্রশাসন প্রথম থেকে তাদেরকে দাবিকে অযৌক্তিক বলে আসছে।

এ ব্যাপারে রুয়েট ভিসি প্রেেফসর ড. রফিকুল আলম বেগ বলেন, শিক্ষার্থীরা আমাদেরকে অবরুদ্ধ করে রেখেছে। তাদের সাথে আবার আলোচনায় বসতে চাইলেও তারা রাজি হচ্ছে না।
এর আগে গত সপ্তাহের শনিবার থেকে শিক্ষার্থীদের চলমান আন্দোলন বন্ধ করতে গত মঙ্গলবার আন্দোলনরত দুই সিরিজের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা এবং হল ছাড়ার নির্দেশ দেয়। কিন্তু শিক্ষার্থীরা হলে ছেড়ে নিজেদের দাবিতে অনঢ় থেকে মেসে অবস্থান নিয়ে শনিবার সকাল থেকে শহীদ মিনারে অবস্থান করে এবং ক্যাম্পাসে মিছিল করে। এসময় প্রায় দুইশতাধিক শিক্ষার্থী সিরিঞ্জের মাধ্যমে নিজেদের শরীরের রক্ত দিয়ে নিজেদের দাবির কথা লেখে।

পরে দুপুর ২টার দিক থেকে শিক্ষার্থীরা ভিসির কার্যলয়ের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। রাত ৭টার দিকেও অনঢ় অবস্থানে থেকে প্রায় চারশতাধিক শিক্ষার্থীকে অান্দোলন করতে দেখা গেছে। অন্যদিকে ভিসিসহ প্রশাসনিক কর্তাব্যক্তিরা ভিতরে ভিসির কার্যালয়ে অবরুদ্ধে রয়েছে।

এদিকে আন্দোলনকারী একাধিক শিক্ষার্থীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যহত থাকবে।

প্রসঙ্গত, রুয়েটে ১৩ সিরিজের ব্যাচ বা ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য শিক্ষার্থীদের নূন্যতম ৩৩ ক্রেডিট প্রাপ্তি বাধ্যতামূলক করা হয়। ২০১৩-১৪ ও ২০১৪-১৫ এই দুই শিক্ষাবর্ষের মোট ১৬০০ শিক্ষার্থীর মধ্যে ১৫০ জনের মত শিক্ষার্থী ৩৩ ক্রেডিট অর্জন করতে পারেনি। ফলে গত শনিবার থেকে ক্লাস বর্জন করে আন্দোলনে নামে ঐ দুই সিরিজের শিক্ষার্থীরা।