রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৩শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

‘ভারতের বিপক্ষে জয়ের জন্যই খেলবো’

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭

স্পোর্টস ডেস্ক : পাঁচ-সাত বছর আগে বললেও হাস্যকর শোনাত। কিন্তু পারফরম্যান্স ‘বর্তমান’ বাংলাদেশকে শক্ত অবস্থানে নিয়ে এসেছে। তার জোরেই মুমিনুল হক বলছেন, ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে শুধু লড়াই নয়, জয়ের স্বপ্নও দেখছেন মুশফিকুর রহিমের দল।

বিরাট কোহলিদের শক্তি নিয়ে সন্দেহ নেই মুমিনুলের, আবার নিজেদের শক্তির জায়গাটাও ভুলছেন না। শুক্রবার বিকেলে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে এসব নিয়েই আলাপ করলেন গণমাধ্যমের সঙ্গে।

বাংলাদেশ দলের এই টপ অর্ডার ব্যাটসম্যান বলেন, ‘ভারতের পেস ও স্পিন বোলিংয়ের দুই বিভাগই বেশ ভালো। আর ব্যাটিং তো অবিশ্বাস্য রকম ভালো। সব মিলিয়ে খুব ভারসাম্যপূর্ণ দল। এ কারণেই তো এখন বিশ্ব র‌্যাকিংয়ের এক নম্বরে রয়েছে ভারত। কিন্তু আমরা চাইব ওদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে। চাইব সর্বোচ্চ সাফল্য। ভারতের বিপক্ষে টেস্টে জয়ের জন্যই খেলব আমরা।’

গেল বছরটা ঘরের মাঠে দারুণ সময় কাটালেও, বিদেশের মাটিতে বছরের শেষদিকে হারের স্বাদ নিতে হয়েছে বাংলাদেশ দলকে। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট, তিনটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টির সবগুলোতেই হার সাকিব-তামিমদের। অন্যদিকে, ঘরের মাটিতে কদিন আগেই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে। শুধু কি তাই! টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে ভারত, যেখানে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে!

তারপরও স্বপ্ন দেখেন দলের এই বাংলাদেশি ‘ব্র্যাডম্যান’। টেস্টে ৫১.১৫ গড়ে রান করা মুমিনুল এই জায়গাটায় পিছনে ফেলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকেও। সে কথা তুলতেই কন্ঠে প্রকাশ পেল কোহলির প্রতি শ্রদ্ধা।

বললেন, ‘কোহলি বিশ্বের এক নম্বর খেলোয়াড়। ওর সম্পর্কে বেশি আর কী বলার আছে! যদি সুযোগ পাই, তাহলে ওর সঙ্গে একটু কথাবার্তা বলার চেষ্টা করব।’

জানালেন, নিজের ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে নাকি তেমন কোন লক্ষ্য নেই। শুধু লম্বা সময় ধরে ইনিংস খেলতে চান, ‘আমার বিশেষ কোনো ব্যক্তিগত লক্ষ্য নেই। আগের সিরিজগুলোয় যেমনভাবে খেলেছি, তেমনিভাবে খেলার চেষ্টাই করব। সব সময় আমি লম্বা ইনিংস খেলার চেষ্টা করি। আর আমার তো প্রমাণ করার কিছু নেই। নিজের দক্ষতার উন্নতি করার চেষ্টা করব।’

সীমিত ওভারের ক্রিকেটে যখন প্রতিনিয়ত নিজেদের ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ, সাদা পোশাকের টেস্টে তখনও লড়াই চলছে মুশফিকবাহিনীর। এর মূল কারণ কম সংখ্যক টেস্ট খেলা। ভারত টেস্টের আগে তাই অন্যান্য ক্রিকেটারদের মতো মুমিনুলের কন্ঠেও কম টেস্ট খেলার আক্ষেপ। সরাসরি জানিয়ে দিলেন, এই অল্পকিছু টেস্টে তারা নাখোশ।

বললেন, ‘বাংলাদেশ খুব অল্প সংখ্যক টেস্ট খেলে। আর এটি নিয়ে আমরা মোটেই খুশি নই। কিন্তু এ নিয়ে কিছু তো করার নেই। আমরা কেবল মাঠে নেমে ভালো পারফর্মই করতে পারি। ’

শনিবারও অনুশীলন করবে বাংলাদেশ দল। এরপর ভারত ‘এ’ দলের বিপক্ষে দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন মুমিনুলরা। একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হবে নয় ফেব্রুয়ারি থেকে এই রাজীব গান্ধী স্টেডিয়ামেই।