শুক্রবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৮শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

সার্কের জেনারেল সেক্রেটারির পদ পাচ্ছে বাংলাদেশ!

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২, ২০১৭

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্কের বর্তমান সেক্রেটারি নেপালের অর্জুন বাহাদুর থাপার মেয়াদকাল শেষ হচ্ছে আগামী ২৮ ফেব্রুয়ারি। এ পদ বাংলাদেশি কেউ পেতে পারেন বলে জানাগেছে।
নয়া দিল্লির সাউথ ব্লকের একটি সূত্র জানিয়েছেন, অর্জুন বাহাদুর থাপা অবসর নেয়ার পরে ওই পদের দৌঁড়ে রয়েছেন পাকিস্তানের কূটনীতিক আমজাদ হোসেন। কিন্তু এ পদে পাকিস্তানের কেউ হউক তা চাচ্ছে না ভারত। নয়া দিল্লি চাইছে বাংলাদেশি কেউ পরবর্তী জেনারেল সেক্রেটারি হোক।
কূটনৈতিক সূত্রটি জানায়, কাশ্মীরে উরি সেনা ঘাঁটিতে জঙ্গি হামলার পর থেকে পাকিস্তানকে ‘একঘরে’ করার প্রক্রিয়া শুরু করে। যার প্রেক্ষিতে ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক সন্মেলন বয়কট করে ভারত। যাতে সমর্থন দেয় বাংলাদেশ, আফগানিস্তান, ভূটান, শ্রীলঙ্কা। সেই পক্রিয়া এখনো অব্যাহত রেখেছে নয়া দিল্লি।
সূত্রটি আরো জানায়, নয়া দিল্লি মনে করছে, পাকিস্তানের আমজাদ হোসেন যদি সার্কের পরবর্তী জেনারেল সেক্রেটারি হয়ে যান, তাহলে ২০২০ সাল পর্যন্ত ওই পদে বহাল থাকবেন তিনি। এতে দক্ষিণ এশীয় আঞ্চলিক রাজনীতিতে পাকিস্তানের সক্রিয়তা বাড়বে। এ কারণে কোনওভাবেই যাতে পাকিস্তান সার্কের জেনারেল সেক্রেটারি পদে দায়িত্ব না নিতে পারেন সে জন্য জোর কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন এবং সব রকমের পদ্ধতিগত ব্যবস্থা শুরু করেছে দিল্লি।
দিল্লি মনে করছে, বাংলাদেশ-ভারতের মধ্যেকার সম্পর্ক এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে ভাল অবস্থানে রয়েছে। পাশাপাশি ইসলামাবাদের সার্কের শীর্ষ সম্মেলন বয়কটে সমর্থন দেয়ায় সন্তুষ্ট দিল্লি। এ জন্য সার্কের পরবর্তী জেনারেল সেক্রেটারি পদে কোন বাংলাদেশিকে সমর্থন করবে ভারত।

 

 

আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর