রবিবার, ৮ই জানুয়ারি, ২০১৭ ইং ২৫শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের অবস্থা দেখতে জাতিসংঘের দল ঢাকায় আসবে

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৫, ২০১৭

নিউজ ডেস্ক : বাংলাদেশে অবৈধভাবে অবস্থানরত মিয়ানমারের নাগরিকদের অবস্থা সরেজমিনে দেখার জন্য জাতিসংঘ মানবাধিকার অফিসের একটি প্রতিনিধিদল এ মাসে ঢাকায় আসবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য কেউ বাংলাদেশে আসতে চাইলে তাদের স্বাগত জানানো হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত বছরের অক্টোবরে মিয়ানমার সশস্ত্র বাহিনীর হামলার কারণে ৫০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবৈধভাবে প্রবেশ করেছে। রোহিঙ্গারা মুসলিম এবং মিয়ানমারের সশস্ত্র বাহিনী ধর্মীয় কারণেই হামলা চালিয়ে তাদের নিশ্চিহ্ন করতে চাইছে।

ওই কর্মকর্তা বলেন, আমরা মানবিক কারণে এখানে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। এ প্রেক্ষাপটে কেউ রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য বাংলাদেশে আসতে চাইলে আমরা তাদের স্বাগত জানাব। জাতিসংঘ প্রতিনিধিদল আসার পরে তারা তাদের মতো করে রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেবে এবং প্রয়োজন হলে সরকারি কর্মকর্তাদের সাথে আলোচনা করবে বলে জানান তিনি। এর আগে গত মাসে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ বিষয়ে মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাম্প পরিদর্শনের পর রোহিঙ্গাদের মানবেতন অবস্থার কথা স্বীকার করে নিয়েছেন। তবে মূল সমস্যা নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি। জাকার্তাকে এ বিষয়ে আরও সংবেদনশীল হওয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে বলে জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা বলেন, আমরা দ্বিপাক্ষিকভাবে মিয়ানমারকে শক্তভাবে আহবান জানাচ্ছি। এই সমস্যা সমাধানের জন্য মিয়ানমারকে তাদের নাগরিকত্ব আইন সংশোধন করে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে হবে। তবে ভূ-রাজনৈতিক কারণে মিয়ানমারের প্রতি পূর্ব-পশ্চিমের অনেক দেশেরই আগ্রহ রয়েছে। এমন বহুমুখী স্বার্থের কারণে অনেক দেশই মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পক্ষপাতী নয় জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, এমন পরিস্থিতিতে বাংলাদেশ দ্বিপাক্ষিকভাবে তো বটেই, বহুপাক্ষিক ফেরামেও রোহিঙ্গা নির্যাতনের ইস্যুটি তুলে ধরছে। আমরা ধৈর্যের সঙ্গে বিষয়টি আন্তর্জাতিক মহলে উপস্থাপন করছি যেন এর একটি সমাধান পাওয়া যায়।

এ জাতীয় আরও খবর