সোমবার, ৯ই জানুয়ারি, ২০১৭ ইং ২৬শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

চীনা বন্দর তৈরির প্রতিবাদে শ্রীলঙ্কায় প্রবল বিক্ষোভ

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ভারতকে চাপে রাখতে পাকিস্তানের বালোচ প্রদেশে অর্থনৈতিক অঞ্চল গড়েছে চীন। কিন্তু এই কৌশল শ্রীলঙ্কার মাটিতে ধাক্কা খেতে শুরু করেছে। ‘দরকার নেই চীনের তৈরি বন্দর। প্রয়োজন নেই চীনা অর্থনৈতিক এলাকার’ এমনই অবস্থান নিয়ে প্রবল বিক্ষোভে উত্তাল দক্ষিণ শ্রীলঙ্কা।

সংবাদ সংস্থা বিবিসি জানায়, বিক্ষোভকালে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে বহু বিক্ষোভকারী জখম হয়েছেন। এদের মধ্যে বেশকিছু বৌদ্ধ সন্ন্যাসীও আছেন।

শ্রীলঙ্কার মাটিতেই ভারত বিরোধী ‘সমুদ্র কূটনীতি’র অবস্থান নিয়েছে চীন। ভারত মহাসাগরের তীরে হামবানতোতা বন্দর (Hambantota port)টি তাদের লক্ষ্য।

শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ১৬০ কিলোমিটার দূরে এই বন্দর তৈরি করতে ৯৯ বছরের জন্য জমি লিজ নেওয়া হয়েছে। বিরোধীদের অভিযোগ- বন্দর তৈরির অছিলায় দেশে চীনা উপনিবেশ তৈরির চক্রান্ত চলছে।

জমি দিতে নারাজ স্থানীয় বাসিন্দারা। তাই তারা প্রতিবাদে সামিল হয়েছেন। শনিবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘে হামবানতোতা বন্দরে এক অনুষ্ঠানে যাওয়ার আগেই পরিস্থিতি সরগরম হয়ে ওঠে। হাজার হাজার বাসিন্দা পথে নেমে বিক্ষোভ শুরু করে দেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ।