সোমবার, ৯ই জানুয়ারি, ২০১৭ ইং ২৬শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

বাগদাদে সবজি বাজারে আত্মঘাতী বিস্ফোরণে নিহত ১১

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদের প্রধান সবজি বাজারের প্রবেশ পথে আজ রবিবার এক আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত ও কয়েক ডজক মানুষ আহত হয়েছেন। নিরাপত্তা কর্মকর্তা ও চিকিৎসকদের বরাত দিয়ে এই তথ্য জানায় বিবিসি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাদমান বলেন, ‘জামিলা বাজারের প্রবেশ পথে সন্দেহজনক একটি গাড়ি দেখতে পেয়ে এক সৈন্য সেটিকে লক্ষ্য করে গুলি চালায়। কিন্তু ওই জঙ্গি গাড়িতে বিস্ফোরণ ঘটায়।’

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে আমাক বার্তা সংস্থায় এক বিবৃতি প্রকাশ করেছে। এই জঙ্গিগোষ্ঠীটি মূলত শিয়া অধ্যুষিত এলাকাগুলোকে তাদের হামলার লক্ষ্যবস্তু হিসেবে বেছে নিচ্ছে।

বাগদাদের শিয়া মুসলিম অধ্যুষিত অঞ্চলে ২ জানুয়ারি চালানো অপর এক হামলায় ৩৫জন নিহত হয়েছিলেন। আজকের হামলাটিও চালানো হয় শিয়া মুসলিম অধ্যুষিত সাদ জেলা শহরের প্রধান সবজি বাজারে।

সিরিয়া এবং ইরাকের বিস্তীর্ণ এলাকায় আইএস নিজেদের খিলাফত প্রতিষ্ঠান দাবি করে। যদিও গত বছর থেকে অনেক এলাকা আইএসের হাতছাড়া হতে শুরু করে। তবে ইরাকে এখনো আইএসের উপস্থিতি রয়েছে। বিশেষ করে ইরাকের মসুলে আইএস তাদের শক্ত ঘাঁটি প্রতিষ্ঠা করেছিল।