শনিবার, ১৫ই জুলাই, ২০১৭ ইং ৩১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

যে কোনো দলের অধীনে নির্বাচনে যেতে প্রস্তুত বিএনপি

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২৯, ২০১৬

---

নির্দলীয় সরকারের দাবি থেকে সরে এসে যে কোনো দলের অধীনে নির্বাচনে যেতে প্রস্তুত বিএনপি। তবে সেক্ষেত্রে একটি শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবি বিএনপির।
রাজনৈতিক বিশ্লেষকরা এটিকে ইতিবাচক হিসেবে দেখছেন। তারা বলছেন, গণতান্ত্রিকধারা অব্যহত রাখতে একতরফা নির্বাচনের পরিবর্তে প্রয়োজন অংশগ্রহণমূলক নির্বাচন। এজন্য গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে সব পক্ষের মত গ্রহণের দাবি বিশ্লেষকদের।
পরবর্তী জাতীয় নির্বাচনের এখনও দুবছর বাকি থাকলেও এ নিয়ে এখনই সরগরম রাজনীতির মাঠ। বিশেষ করে- সদ্য সমাপ্ত জাতীয় কাউন্সিলে আওয়ামীলীগ কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না, দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন মন্তব্য ও আগামী নির্বাচনের জন্য দলের তৃণমূল নেতাদের প্রস্তুতি আহ্বানের পর নড়ে চড়ে বসেছে দেশের অন্যান্য রাজনৈতিক দলও। এ অবস্থায় দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি তাদের আগের অবস্থান থেকে সরে এসেছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, তত্ত্বাবধায়ক সরকার শব্দটা তারাই (আওয়ামী লীগ) আমদানি করেছে। এখন তাদের কাছেই এটা অপছন্দের শব্দ। আমরা বলছি, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হোক এবং নির্বাচন কমিশন পুনর্গঠন করে শুধুই দেশের সংবিধান, আইনের প্রতি অনুগত থাকবে, সেরকম নির্বাচন কমিশন কমিশনের অধীনে নির্বাচন হোক।
আগামী জাতীয় নির্বাচন নিয়ে দেশের প্রধান দুই রাজনৈতিক দলের এমন অবস্থান নিয়ে জানতে চাইলে নিজের মূল্যায়ন তুলে ধরেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ও জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের সভাপতি ড. নাজমুল আহসান কলিমুল্লাহ।
বদিউল আলম মজুমদার বলেন, সুষ্ঠু নির্বাচনের পাশাপাশি রাজনৈতিক সমাধানও জরুরি। সুষ্ঠু নির্বাচনের জন্য সবার আগে প্রয়োজন গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন।
জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের সভাপতি ড. নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, সবার অলক্ষ্যে হলেও নির্বাচনের প্রস্তুতি যে নেয়া হচ্ছে, সেটা জানান দেয়া হচ্ছে। বর্তমান নির্বাচন পদ্ধতির আমূল সংস্কার দরকার। প্রথমে একটা আইন করা দরকার। আইনে যারা পরবর্তী নির্বাচন কমিশনার হবেন, তাদের যোগ্যতার মাপকাঠি সুষ্পষ্ট করা। একইসঙ্গে একটি অনুসন্ধান কমিটির পাশাপাশি কী প্রক্রিয়ায় নির্বাচন কমিশন গঠন করা হবে, এটাও আইনে থাকা উচিৎ।
তাদের দুজনেরই অভিমত রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা ছাড়া অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সূত্র : রেডিও টুডে।

এ জাতীয় আরও খবর