১৭ই আগস্ট, ২০১৬ ইং, বুধবার ২রা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 6 » বিহারিদের উচ্ছেদের স্থিতাবস্থার মেয়াদ বাড়ালো সুপ্রিমকোর্ট


বিহারিদের উচ্ছেদের স্থিতাবস্থার মেয়াদ বাড়ালো সুপ্রিমকোর্ট


Amaderbrahmanbaria.com : - ১১.০৮.২০১৬

সুপ্রিমকোর্টনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে উর্দুভাষী বিহারীদের অবস্থান সবসময়ই প্রশ্নের মুখে। বিভিন্ন স্থানে অবস্থিত ক্যাম্পের বাইরে বসবাসরত বিহারীদের উচ্ছেদ সংক্রান্ত হাইকোর্টের দেওয়া রায়ের ওপর দেওয়া স্থিতাবস্থার মেয়াদ আরো দুই সপ্তাহ বাড়িয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এর আগে দুই দফায় এই স্থিতাবস্থার মেয়াদ বৃদ্ধি করেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন। আবেদনের পক্ষে আইনজীবী এ এফ হাসান আরিফ ও হাফিজুর রহমান খান এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন।

গত ২৯ মার্চ হাইকোর্ট এক রায়ে দেশের বিভিন্ন স্থানে অবস্থিত ক্যাম্পের বাইরে বসবাসরত উর্দুভাষী অবাঙালিদের উচ্ছেদের নির্দেশ দেন। তবে ক্যাম্পে বসবাসরতদের মধ্যে যাদের জাতীয় পরিচয়পত্র রয়েছে তাদের পর্যায়ক্রমে পুনর্বাসন করার সুযোগ করে দিতে সরকারের প্রতি নির্দেশনা দেন আদালত।
হাইকোর্টের ওই রায়ের ওপর স্থিতাবস্থা চেয়ে দুটি আবেদন দায়ের করে রিটকারী পক্ষ।

হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি এখনো প্রকাশ পায়নি। রায় পেলে লিভ টু আপিল দায়ের করা হবে। আবেদনের পক্ষে আইনজীবী এ এফ হাসান আরিফ ও হাফিজুর রহমান খান এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন।

হাফিজুর রহমান খান বলেন, আপিল বিভাগ পল্লবী ক্যাম্পে অবস্থানের ওপর উভয় পক্ষে স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দিয়েছেন। ফলে পল্লবী বিহারি ক্যাম্পে বসবাসরত বিহারীদের উচ্ছেদ করা যাবে না।

উল্লেখ্য, ক্যাম্পে বসবাসরত উর্দুভাষী অবাঙালিদের উচ্ছেদের আশঙ্কা থেকে ২০০২ সালে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন উর্দু স্পিকিং পিপলস উইথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের (ইউএসপিওয়াইআরএম) সভাপতি মো. সাদাকাত খান ও শহিদ আলী বাবলু।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close