শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মায়ের স্থূলতা ও ডায়াবেটিস প্রতিবন্ধী শিশু জন্মের অন্যতম কারণ

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২, ২০১৬

---

pregnant-womanস্থূলকায় ও ডায়াবেটিসে আক্রান্ত নারীদের শিশু জন্মের পর তার সন্তানের প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা থাকে। এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়।

এ গবেষণায় দেখা যায়, স্থুল ও ডায়াবেটিসে আক্রান্ত মায়েদের শিশুর প্রতিবন্ধী হওয়ার প্রবণতা অন্যান্য নারীর সন্তানের চেয়ে দ্বিগুন থাকে। এমনকি যে নারীরা গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত হন তাদের শিশু জন্মের ৬ বছরের মধ্যে অটিজম দেখা দিতে পারে। অন্যদিকে, যে নারীরা আগে থেকেই স্থূল এবং ডায়াবেটিসে আক্রান্ত তাদের সন্তান অনেক বেশি ঝুঁকিতে থাকেন।

জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষণায় এসব তথ্য দেওয়া হয়। নতুন এ গবেষণায় প্রধান গবেষক এবং মানসিক স্বাস্থ্য বিভাগের চেয়ার এম ডেনিয়েলে ফলিন বলেন, গর্ভে থাকাকালীন সময়েই শিশুর মধ্যে অটিজম দানা বাঁধতে থাকে।

২ হাজার ৭০০ শিশুর ওপর গবেষণা চালান বিশেষজ্ঞরা। এই শিশুদের মায়ের গর্ভকালীন ওজন এবং ডায়াবেটিসের ইতিহাস বিশ্লেষণ করা হয়। মেডিক্যাল ডেটা এবং মায়েদের সঙ্গে সাক্ষাৎকারের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করা হয়।

দেখা যায়, ১০২ জন শিশু বুদ্ধি প্রতিবন্ধী হয়ে জন্ম নিয়েছে। আর ১৩৭ জন শিশু ৬ বছর বয়সের মধ্যে বুদ্ধি প্রতিবন্ধী হয়ে যায়। যে মায়েদের আগে থেকেই স্থুলতা ও ডায়াবেটিসের সমস্যা ছিল তাদের শিশুদের বুদ্ধি প্রতিবন্ধী হওয়ার হার অন্য মায়ের শিশুদের চেয়ে অনেক বেশি।

কারণ হিসাবে গবেষকরা জানান, স্থুলতা এবং ডায়াবেটিস মায়ের দেহ, গর্ভ এবং মস্তিষ্কে প্রদাহের সৃষ্টি করে। গোটা প্রভাব শিশুর ওপর পড়ে। গবেষকরা লাইভ সায়েন্স-কে জানান, স্থূলতা দেহে ফোলেটের ব্যবহার বাধাগ্রস্ত করে। ফোলেটের সাপ্লিমেন্ট নিয়েও লাভ হয় না। কারণটি স্থূলতা। এতে গর্ভের শিশুর প্রতিবন্ধী হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। দেহের কার্যক্রম সুষ্ঠু রাখতে ফোলেট বা ফলিক এসিড অতি জরুরি উপাদান। এটি এক ধরনের ভিটামিন ডি।

জার্নাল পেডিয়াট্রিকস-এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। সূত্র : ফক্স নিউজ