g মায়ের স্থূলতা ও ডায়াবেটিস সন্তানের অটিজমের ঝুঁকি বাড়ায় | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৫ই নভেম্বর, ২০১৭ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

মায়ের স্থূলতা ও ডায়াবেটিস সন্তানের অটিজমের ঝুঁকি বাড়ায়

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩১, ২০১৬

---

www.bonikbartaযেসব নারী স্থূলতা ও ডায়াবেটিসে ভুগছেন, তাদের সন্তানদের অটিজমে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর লাইভ সায়েন্স।

গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত নন, এমন মায়ের সন্তানদের তুলনায় এ রোগে আক্রান্ত মায়ের শিশুর (ছয় বছর পর্যন্ত) অটিজম হওয়ার হার প্রায় দ্বিগুণ। আর ডায়াবেটিস ও স্থূলতায় আক্রান্ত হলে অটিজমের ঝুঁকি বাড়ে আরো বেশি। এমন ক্ষেত্রে অটিজমে আক্রান্ত শিশুর সংখ্যা চার গুণ পর্যন্ত বেড়ে যায়।

গবেষণাটির লেখক ও যুক্তরাষ্ট্রের বালটিমোরের জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের চেয়ারপারসন এম ড্যানিলে ফ্যালিন বলেন, ‘জন্মের আগেই শিশুর অটিজমের সূচনা হতে পারে বলে নতুন গবেষণায় আলোকপাত করা হয়েছে।’

গবেষণায় ২ হাজার ৭০০ শিশুকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাদের মধ্যে অটিজমের হার ও বুদ্ধিপ্রতিবন্ধীর বিষয়টি খতিয়ে দেখা হয়। এছাড়া গবেষকরা গর্ভধারণের আগে মায়ের ওজন এবং গর্ভধারণের পর মায়ের ওজন ও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার বিষয়ে আলোকপাত করেছেন। মায়ের চিকিত্সা-সম্পর্কিত রেকর্ড ও সাক্ষাত্কার থেকে এ গবেষণার তথ্য সংগ্রহ করা হয়েছে।

গবেষণায় অন্তর্ভুক্ত সব শিশুর মধ্যে ছয় বছর পর্যন্ত ১০২ জন অটিস্টিক ও ১৩৭ জন বুদ্ধিপ্রতিবন্ধী বলে শনাক্ত হয়েছে। এছাড়া যেসব নারী স্থূলতা ও ডায়াবেটিসে ভুগছেন না, তাদের তুলনায় অন্য মায়ের সন্তানদের বুদ্ধিপ্রতিবন্ধী হওয়ার ঝুঁকি বেশি।

তবে গবেষকরা বলছেন, মায়ের ডায়াবেটিস ও স্থূলতার সঙ্গে শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার আন্তঃসম্পর্ক পুরোপুরি পরিষ্কার নয়। অনেক গবেষক বলছেন, ডায়াবেটিস ও স্থূলতার কারণে মায়ের রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়, যা পরবর্তীতে শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে। এ গবেষণার ফলাফল গত শুক্রবার পেডিয়াট্রিকস জার্নালে প্রকাশ হয়।