শনিবার, ২৮শে এপ্রিল, ২০১৮ ইং ১৫ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

 ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম।

বাংলাদেশের শিরোনাম:

  • মালিকানা বদলের পর ১৫ মাসেই ইসলামী ব্যাংক সংকটে: দৈনিক প্রথম আলো
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বিএনপির-যুগান্তর
  • কার্ড জালিয়াতির সন্দেহভাজন মূল হোতা আটক -দৈনিক কালেরকণ্ঠ
  • সাংবাদিক পেটানোর ঘটনায় ব্যবস্থা নেয়ার আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর: দৈনিক ইত্তেফাক
  • গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী-দৈনিক মানব জমিন
  • সরকারি চাকরিজীবীরা ৫% সুদে ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণ পাচ্ছেন -দৈনিক নয়াদিগন্ত

ভারতের শিরোনাম:

  • ধর্ষণে দোষী সাব্যস্ত আসারাম, ‘ন্যায় পেলাম, বললেন নির্যাতিতার বাবা-আনন্দবাজার পত্রিকা
  • বাংলা এগোচ্ছে, তাই বদনামের চেষ্টা: মমতা-দৈনিক আজকাল
  • সিউড়িতে শেখ দিলদার খুনে গ্রেপ্তার ৪ বিজেপি কর্মী

পাঠক/শ্রোতা! এবারে চলুনবাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক।

 প্রথমেই বাংলাদেশ

মালিকানা বদলের পর ১৫ মাসেই ইসলামী ব্যাংক সংকটে

দৈনিক প্রথম আলোর শিরোনামের খবরে বলা হয়েছে, দেশে বেসরকারি খাতের সবচেয়ে বড় ব্যাংক এখন তীব্র আর্থিক সংকটে। আর ব্যাংকটি হচ্ছে ইসলামী ব্যাংক লিমিটেড। মালিকানা বদলের পর মাত্র ১৫ মাসেই অব্যবস্থাপনা ও পারস্পরিক দ্বন্দ্বের কারণে ব্যাংকটির এই হাল হয়েছে। এর আগে সরকারি খাতের সবচেয়ে ভালো ব্যাংক বেসিক ব্যাংকের একই হাল হয়েছে। সাড়ে ৪ হাজার কোটি টাকা আত্মসাতের কারণে বর্তমান সরকারের সময়েই ব্যাংকটি তীব্র আর্থিক সংকটে পড়ে আছে। ২০১৭ সালের জানুয়ারিতে ইসলামী ব্যাংকের মালিকানা বদলের পর এই প্রথম বড় ধরনের আর্থিক সংকটে পড়ল ব্যাংকটি।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বিএনপির-যুগান্তর

দৈনিক যুগান্তরের শিরোনামের খবরে বলা হয়েছে, খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের দাবিতে চলমান আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে বিএনপি। বুধবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ আহ্বান জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এর আগে সকাল ১০টা থেকে মানববন্ধনে অংশ নিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হন শত শত নেতাকর্মী।

কার্ড জালিয়াতির সন্দেহভাজন মূল হোতা আটক

এটি দৈনিক কালেরকণ্ঠের খবর।  পাঁচ ব্যাংকের ব্যাংকের ক্রেডিট ও এটিএম কার্ড জালিয়াতির সন্দেহভাজন মূল হোতাকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার রাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তবে তার নাম পরিচয় জানা যায় নি। এ সময় আটক ব্যক্তির কাছ থেকে ১৫০০ ক্লোন কার্ড, কার্ড তৈরির মেশিন এবং বিপুল পরিমাণ সামগ্রি উদ্ধার করা হয়। আজ বুধবার সকালে সিআইডির সহকারী পুলিশ সুপার (এএসপি) শারমিন এ তথ্য জানান। বেলা সাড়ে ১১টায় সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

সাংবাদিক পেটানোর ঘটনায় ব্যবস্থা নেয়ার আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর

দৈনিন ইত্তেফাক লিখেছে, ঢাকায় দায়িত্ব পালনের সময় পুলিশ কর্তৃক সাংবাদিক পেটানোর ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, এই সরকারের সময়ে বাংলাদেশে কোন ঘটনা ঘটলে তার বিচার হয় না এমন নজীর নেই। যে অন্যায় করেছে অন্যায়ের গুরুত্ব অনুযায়ী শাস্তি পেতে হবে। স্থানীয় সময় মঙ্গলবার রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বক্তৃতাকালে এ আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে মতবিনিময় সভার শুরুতে নিউইয়র্কে কর্মরত সাংবাদিকেরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ঢাকায় সাংবাদিক পেটানোর ঘটনায় দায়ী পুলিশ কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান।

গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

দৈনিক মানবজমিন বলেছে, গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড গ্রহণ করতে আগামী বৃহস্পতিবার দুপুরে অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তিনি সিডনিতে অনুষ্ঠেয় ‘২০১৮ গ্লোবাল সামিট অব উইমেন’ শীর্ষক সভায় অংশ নেবেন। সফরকালে তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী একথা জানান। মন্ত্রী জানান, জেন্ডার সমতা নিশ্চিতে ব্যাপক অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিডনিতে ওই সভায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

সরকারি চাকরিজীবীরা ৫% সুদে ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণ পাচ্ছেন

সরকারি চাকরিজীবীরা এবার মাত্র ৫ শতাংশ সুদে গৃহনির্মাণ ঋণ পাবেন। স্কেল ভেদে এ ঋণের পরিমাণ হবে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা এবং সর্বনিম্ন ৩০ লাখ টাকা। ২০ বছর মেয়াদে এ ঋণ পরিশোধ করতে হবে। ঋণ পাওয়ার শর্তের মধ্যে একজন সরকারি চাকুরের সর্বোচ্চ বয়স হতে হবে ৫৮ বছর। গৃহ নির্মাণের সুদের হার ৫ শতাংশ হলেও মূল সুদের হার হবে ১০ শতাংশ হারে। সরকারি চাকুরেরা ৫ শতাংশ সুদ প্রদান করবেন, বাকি ৫ শতাংশ সরকারের পক্ষ থেকে পরিশোধ করা হবে। এই সুদ সরকার ভর্তুকি হিসেবে প্রদান করবে। সরকারি গৃহনির্মাণ ঋণদানকারী একটি সংস্থা এবং রাষ্ট্রীয় চারটি ব্যাংকের মাধ্যমে এ ঋণ নেয়া যাবে।

এবার ভারতের বিস্তারিত খবর:

ধর্ষণে দোষী সাব্যস্ত আসারামন্যায় পেলামবললেন নির্যাতিতার বাবা-আনন্দবাজার পত্রিকা

প্রায় পাঁচ বছর আগেকার ধর্ষণের মামলায় স্বঘোষিত গডম্যান আসারাম বাপুকে দোষী সাব্যস্ত করল জোধপুরের একটি আদালত। যদিও এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আর্জি জানানো হবে বলে তার আশ্রমের তরফ থেকে জানানো হয়েছে। এই মামলায় আসারাম সহ মোট পাঁচ জন অভিযুক্তের মধ্যে দু’জনকে বেকসুর খালাস করে দিয়েছে আদালত। আইনজীবীদের ধারণা ৭৭ বছরের আসারামের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড মিলতে পারে।রায় ঘোষণা হতে না হতেই মুখ খুলেছেন ধর্ষিতা কিশোরীর বাবা। তিনি বলেছেন, ‘‘ অবশেষে ন্যায় বিচার মিলল। আশা করি আসারাম কঠোর সাজা পাবে।

বাংলা এগোচ্ছেতাই বদনামের চেষ্টা: মমতার অভিযোগ

এটি দৈনিক আজকালের খবর। বাংলা এগোচ্ছে। উন্নয়ন পৌঁছে যাচ্ছে প্রান্তিক মানুষের ঘরেও। তাই জোট বেঁধে কুৎসা, অপপ্রচারে নেমে পড়েছে বিরোধীরা। রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের মুখে দাঁড়িয়ে সাম্প্রতিক বেশ কিছু গন্ডগোলের প্রেক্ষিতে এমনটাই মনে করছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মঙ্গলবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মমতা বলেছেন, ‘‌৫৮ হাজার বুথে ভোট হচ্ছে। সেখানে মাত্র ৭–‌৮টি জায়গায় গন্ডগোল হয়েছে। আমাদের সরকারকে বদনাম করতে বিজেপি, কংগ্রেস, সিপিএম এক হয়েছে। তাঁর কথায়, ‘‌এরা হল জগাই, মাধাই আর বিদাই। পরিকল্পনামাফিক গন্ডগোল করছে। ওরা (‌বিরোধীরা)‌ ভোট চায় না। কোর্ট চায়।

সিউড়িতে শেখ দিলদার খুনে গ্রেপ্তার ৪ বিজেপি কর্মী-দৈনিক প্রতিদিন

মনোনয়ন পর্বে সিউড়িতে রাজনৈতিক কর্মী শেখ দিলদারের হত্যার ঘটনায় চারজনকে গ্রেপ্তার করল পুলিশ। চারজনই বিজেপি কর্মী বলে দাবি পুলিশের। মৃতের বাবার অভিযোগের ভিত্তিতেই গ্রেপ্তার করা হয়েছে তাদের। আদালতের নির্দেশে গত সোমবার ছিল মনোনয়নের অতিরিক্ত দিন। দ্বিতীয় পর্বের সেই মনোনয়নের সময়ই উত্তপ্ত হয়ে ওঠে বীরভূম। সিউড়ি ১ ব্লকে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান শেখ দিলদার নামে এক রাজনৈতিক কর্মী। মৃত দিলদার কোন দলের কর্মী তা নিয়ে শাসক-বিরোধী দীর্ঘ তরজা চলতে থাকে। বিজেপির দাবি ছিল, মৃত দিলদার বিজেপিরই সংখ্যালঘু সেলের কর্মী। অন্যদিকে তৃণমূলের তরফে বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল দাবি করেন, মৃত কর্মী শাসকদলেরই।

Print Friendly, PDF & Email