সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষায় প্রথম পএে দ্বিতীয় পএের প্রশ্ন বিলির ঘটনায় তদন্ত কমিটি

news-image
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা কলেজ পরীক্ষা কেন্দ্রে এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষায় দ্বিতীয়পত্রের প্রশ্ন বিলি করার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।
শুক্রবার  কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান রুহুম আমিন ভূঁইয়া বোর্ডের পক্ষ থেকে এ তদন্ত কমিটি গঠন করেন। এদিকে ওই কেন্দ্রের সচিব ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটিকে বাতিল করেছে কুমিল্লা বোর্ড।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান বলেন, আশুগঞ্জের ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রাশেদ মো. কামালকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে যারা দোষী প্রমাণিত হবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিকল্প ব্যবস্থায় ওই কেন্দ্রের পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে।

জানা গেছে, বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সকালে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে আশুগঞ্জ সার কারখানা কলেজ পরীক্ষা কেন্দ্রে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে প্রথমপত্রের সৃজনশীল প্রশ্নের বদলে দ্বিতীয়পত্রের ১৯২টি প্রশ্ন বিলি করা হয়। পরে আশুগঞ্জ সার কারখানা কলেজের পরীক্ষা কেন্দ্রে কেন্দ্র সচিবের দায়িত্ব পালন করা প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক জাহানারা পারভীন বিষয়টি বুঝতে পেরে শিক্ষার্থীদের কাছ থেকে প্রশ্ন তুলে নেওয়ার জন্য শিক্ষকদের নির্দেশ দেন। তখন চারটি প্রশ্ন কম পান শিক্ষকরা।

Print Friendly, PDF & Email