সোমবার, ৩০শে এপ্রিল, ২০১৮ ইং ১৭ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

বার্সার সঙ্গে ইউরোপকেও বিদায় বললেন ইনিয়েস্তো!

স্পোর্টস ডেস্ক : ছোটবেলার ইনিয়েস্তার কপালের কাছে একটা ছোট পেচ দিয়ে উপরে উঠা চুলগুলো মাথায় আর নেই। বয়স হয়েছে তো। তবে সেই ছোটবেলার ইনিয়েস্তা আর বার্সাকে বিদায় বলার ইনিয়েস্তার খেলায় কোন পরিবর্তন ঘটেনি। নিজের জীবনের বেশির ভাগ সময়েই তো কাটিয়েছেন ফুটবল মাঠে নয়তো ফুটবল নিয়ে চিন্তা করে। বার্সেলোনার সঙ্গে ২২ বছরের সম্পর্কে ইতি টানছেন মৌসুম শেষে। সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে কথাটা জানালেন ইনিয়েস্তা। সেখানেই জানিয়ে দিলেন ফুটবলার হিসেবে ইনিয়েস্তা যা করে দেখিয়েছে সেটাই সবাই মনে রাখুক।

আন্দ্রেস ইনিয়েস্তা বার্সেলোনার হয়ে ১৬ মৌসুম মাঠ কাঁপিয়েছেন। ঘরে তুলেছেন ৩১টি ট্রফি (চলতি মৌসুমের লা লিগা ট্রফি সহ)।ইনিয়েস্তা সংবাদ সম্মেলনে এসে বসতেই দলের বার্সার কোচ ও সতীর্থরা করতালি দিলেন। কোপা দেল রে’র ফাইনাল ম্যাচে বদলি হিসেবে মাঠ ছাড়ার সময় ইনিয়েস্তা কেমন চোখের পানি আটকাতে পারেননি। তেমনি বিদায়ের কথা জানানোর সময়ও পারেননি।

খুব ঠান্ডা গলায় বললেন, ‘বার্সেলোনায় এটাই আমার শেষ মৌসুম। এটা আমার জন্য কঠিন এক দিন।’এরপর বললেন, ‘আমি যদি বার্সেলোনায় ক্যারিয়ার শেষ করার কথা কখনো ভেবে থাকি, তবে শিরোপা জিতেই শেষ করতে চেয়েছিলাম। আমি দলের প্রয়োজনে এসেছি। নিজেকে গুরুত্বপূর্ণ প্রমাণ করেছি এবং শিরোপা জিতেছি। এটা আমার জন্য অনেক কঠিন দিন, কারণ এতোবছর আমি এখানেই ছিলাম।’

বার্সাকে নিজের ঘর উল্লেখ করে তিনি বলেন, ‘আমার ঘর ও জীবনকে বিদায় বলা খুব কঠিন। কিন্তু নিকট ভবিষ্যতে আমি আমার সেরাটা দিতে পারতাম না। আমি আমার সতীর্থদের ধন্যবাদ দিতে চাই। আমার এ পর্যায়ে আসার পেছনে বার্সার অনেক অবদান। বার্সা আমাকে সব দিয়েছে। আমি ওদের প্রতি কৃতজ্ঞ।’

ফুটবল তো ইনিয়েস্তা এখনো খেলবেন। কারণ তিনি বিদায় বলেননি। না ক্লাব ক্যারিয়ারের না জাতীয় দলের। তবে কোথায় যাচ্ছেন ইনিয়েস্তা। ক্লাবের বা দেশের নাম উল্লেখ করেননি কিন্তু ইঙ্গিত করেছেন। তিনি বলেন, ‘আমি বলেছি বার্সার বিপক্ষে কখনো খেলব না। সুতরাং ইউরোপে আমি খেলছি না। হয়তো ইনিয়েস্তা চীন কিংবা যুক্তরাষ্ট্রে যাবেন। তবে সেখানেই যাক না কেন, মানুষ ইনিয়েস্তা এবং ফুটবলার ইনিয়েস্তাকে সবাই মনে রাখবে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

হ্যাটট্রিক দিয়েই বার্সেলোনাকে চ্যাম্পিয়ন বানালেন মেসি

চুপিসারে ‘বাগদান’ সারলেন রোনালদো!

টেস্ট নয়, লক্ষ্য বিশ্বকাপ : মাশরাফি

সমালোচনার জবাব দিলেন ইমাম

লিনের ব্যাটে কলকাতার জয়

সাকিবরা দেখালেন টি-টোয়েন্টি বোলারদের খেলা