শুক্রবার, ১৩ই এপ্রিল, ২০১৮ ইং ৩০শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ববি-ঋতুপর্ণা লড়াই

বিনোদন প্রতিবেদক : ফিল্মপাড়ায় যে কজন অভিনেত্রী নজর কাড়েন তাদের মধ্যে তিনিও অন্যতম। আবার শারীরিক অবয়বে অনেককেই ছাপিয়ে যান তিনি। রুপালি পর্দায় দর্শকরা যে ধরনের বডি ল্যাংগুয়েজ চান তার সিংহভাগ রয়েছে এই অভিনেত্রীর মাঝে। বলছি অভিনেত্রী ববির কথা। অন্যদিকে, টলিউডের এক সময়ের ক্রেজ যার হাসি ও চাহনি এখনো বহু যুবকের হৃদয়ের স্পন্দন বাড়িয়ে দেয়। নব্বই দশকে ঢালিউডেও বেশ আলোড়ন তুলেছিলেন। তিনি যে এখনো ফুরিয়ে যাননি তা টলিউডের সাম্প্রতিক কিছু ছবিতেও বোঝা গেছে। তিনি আর কেউ নন— ঋতুপর্ণা। এবার বড় পর্দায় মুখোমুখি হচ্ছেন দুই বাংলার এই দুই লাস্যময়ী। শুক্রবার মুক্তি পাচ্ছে ববির ‘বিজলী’ ও ঋতুপর্ণা অভিনীত ‘একটি সিনেমার গল্প’। বিজলীর মাধ্যমে প্রথমবারের মতো প্রযোজনায় নাম লেখালেন ববি। আর ‘একটি সিনেমার গল্প’র মাধ্যমে দীর্ঘদিন পর নির্মাণে ফিরলেন আলমগীর।

অন্যদিকে, একদম নিজের মতো করে কিছু করতে চাওয়া থেকে প্রযোজনায় এসেছেন ববি। বাংলাদেশ প্রতিদিনকে এমনটাই জানালেন তিনি। ববি বলেন, ‘ভিন্নধর্মী কিছু কাজ নিজের মতো করে করেছি। ছবিতে কাজ করার ক্ষেত্রে কোনো বাধা যাতে না আসে তাই প্রোডাকশনে নামলাম। তাছাড়া দর্শকরা একই জিনিস দেখতে দেখতে বিরক্ত হয়ে যায়। নতুন কিছু দেয়ার উদ্দেশ্যেই এ সিদ্ধান্ত।’ ছবিতে ববিকে দেখা যাবে একজন সুপারহিরো চরিত্রে। কেউ কেউ বলছেন এ ধরনের চরিত্র দর্শকরা কতটুকু গ্রহণ করবে? জানতে চাইলাম ববির কাছে। উত্তরে বললেন, ‘আমরা কেন পিছিয়ে থাকব এসব সেক্টরে। কেনই বা সুপারহিরো ছবি করব না? হলিউডে-বলিউডে তো হচ্ছে। আর আমাদের দর্শকরা এতটা অজ্ঞ না যে এটা বুঝতে পারবে না। আর এটা বাংলাদেশেরই গল্প। ছবি দেখে দর্শকেরও মনে হবে আমরাও এ রকম গল্পের ছবি নির্মাণ করতে পারি।’

বিজলীর প্রযোজক ববি, নায়িকাও তিনি। প্রযোজক ও নায়িকার মাঝে ভারসাম্য করা অনেক জটিল কাজ বলে মনে করেন ববি। তিনি বলেন, ‘ছবির সঙ্গে জড়িত ছোট থেকে বড় সবকিছুর দিকেও খেয়াল রাখতে হয়েছে, আবার অভিনয়টাও করতে হয়েছে। ছবির জন্য ভিন্ন ধরনের কিছু কাজ করতে হয়েছে যা অভিনেত্রী হিসেবে আগে কখনো করিনি। শুটের সময় এমন কিছুর দিকে তাকানোর ভঙ্গি করে অভিনয় করতে হয়েছে যে, সেটি আসলে বাস্তবে ছিলই না। ভিএফএক্সের মাধ্যমে পরে বসানো হয়েছে। এমন অনেক কিছু। অভিনয়ে ফোকাস ধরে রাখতে হয়েছে। আবার প্রযোজক হিসেবে সবকিছুর খেয়াল রাখতে হয়েছে কী হচ্ছে না হচ্ছে। চারটা দেশে ছবির শুটিং হয়েছে। এসব প্রক্রিয়ার মধ্যেও থাকতে হয়েছে। আবার ছবির জন্য প্রশিক্ষণও নিতে হয়েছে। অনেক কঠিন কাজ। প্রচণ্ড রকমের ভালোবাসা না থাকলে এটা করা সম্ভব না।’ বিজলী যৌথ প্রযোজনার ছবি নয় তারপরও ভারতীয় শিল্পীরা এতে রয়েছেন।

এ প্রসঙ্গে ববি বলেন, ‘গল্পের প্রয়োজনটাই প্রাধান্য দেয়া হয়েছে এ ছবিতে। এখানে বাংলাদেশের অনেক শিল্পীও কাজ করেছেন। আর শুধু যে এই দুদেশের শিল্পীই কাজ করেছেন তা নয়, থাইল্যান্ডের শিল্পীরাও এতে অভিনয় করেছেন। যখন আইসল্যান্ডে শুটিং চলছিল তখন লন্ডন থেকেও আমরা টেকনিশিয়ান নিয়ে কাজ করিয়েছি। ছবির স্বার্থেই এতো কিছু করা হয়েছে। আমার চেষ্টা থাকবে সবসময় যেন বিশ্বমানের ছবি করতে পারি। আর এটা করতে হলে কিছু কিছু বিষয়ে অন্য ইন্ডাস্ট্রি থেকেও আইডিয়া নিতে হয়। এতে আমি দোষের কিছু দেখি না।’ এদিকে ঋতুপর্ণার ‘একটি সিনেমার গল্প’ পারিবারিক ইস্যু নিয়ে নির্মিত। দেখার বিষয় ববির দৈবশক্তির গল্পের অ্যাকশন ছবিটির সঙ্গে ঋতুর ছবিটির যুদ্ধ কেমন জমে। আলমগীর তার এ ছবির সফলতার জন্য যথেষ্ট পরিশ্রম করেছেন। ঋতু বলছেন, ‘মজবুতভাবে গল্প আর চরিত্রকে নিজের মধ্যে ধারণ করেছি।’

প্রচারণার জন্য গতকাল ঢাকায় এসেছেন এ অভিনেত্রী। এতে কেন্দ্রীয় কবিতা চরিত্রে অভিনয় করেছেন তিনি। এরই মধ্যে ইউটিউবে ঋতুপর্ণার লিপে যাওয়া ‘গল্প কথার ওই কল্পলোকে জানি একদিন চলে যাবো’ গানটি প্রকাশিত হয়েছে। গানটিতে ঋতুপর্ণার অভিনয় এবং আঁখি আলমগীরের গায়কীর বেশ প্রশংসাও করছেন অনেকে। ঋতুপর্ণা জানান, আলমগীর ভাই নিঃসন্দেহে একজন গুণী অভিনেতা এবং নির্মাতা।

তার নির্দেশনা আমি দারুণ উপভোগ করেছি। তাই আমি খুব আশাবাদী চলচ্চিত্রটি নিয়ে। দর্শকের ভালো লাগার মতোই গল্প আছে একটি সিনেমার গল্পে। জানা গেছে, আজ সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত ক্লাবে ‘একটি সিনেমার গল্প’র সব কলাকুশলীকে সঙ্গে নিয়ে ‘বাংলাঢোল’র আয়োজনে এক সংবাদ সম্মেলনে অংশ নেবেন ঋতুপর্ণা। এখন দেখার পালা দৈবশক্তির ‘বিজলী’র সঙ্গে পারিবারিক ইস্যুর ‘একটি সিনেমার গল্প’র লড়াই কতটা জমে ওঠে।

Print Friendly, PDF & Email