সোমবার, ১৬ই এপ্রিল, ২০১৮ ইং ৩রা বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

‘একটি রুনার ঘরের গল্প’

বিনোদন প্রতিবেদক : দুই দশক পর চলচ্চিত্রে নির্মাণে ফিরলেন চিত্রনায়ক আলমগীর। তার পরিচালনায় ষষ্ঠ ছবি ‘একটি সিনেমার গল্প’ সারাদেশের ৫০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। তার আগে বুধবার রাজধানীর ঢাকা ক্লাবে চলচ্চিত্রটির গানমুক্তির আয়োজনে উপস্থিত হলেন চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাই।

‘একটি সিনেমার গল্প’ নির্মাতা আলমগীর চলচ্চিত্রটিতে অভিনয়ও করেছেন। চলচ্চিত্রের একটি গানে প্রথম বারের মতো সুর করেছেন তার স্ত্রী উপমহাদেশের কিংবদন্তি শিল্পী রুনা লায়লা। গানটি গেয়েছেন আলমগীর কন্যা আঁখি আলমগীর।

বুধবার সন্ধ্যায় তাই তাদের বক্তব্যেও উঠে এলো সিনেমাটি নির্মাণের পেছনের গল্প। নিজের বক্তব্য দিতে এসে রুনা লায়লা মজা করে বললেন, “সিনেমাটির জন্য আলমগীর সাহেবের চেহারা গত ৬-৭ মাস খুব একটা দেখিনি। তাই উনার পরবর্তী সিনেমার নাম হবে ‘একটি রুনার ঘরের গল্প’।”

চিত্রনায়ক আলমগীর বললেন, “ছবিটির করার সময় রুনা লায়লার সঙ্গে যখন পরামর্শ করি তিনি তখন জিজ্ঞেস করেছিলেন এ বয়সে আবার কেন পরিচালনায়?

আমি বলেছিলাম, সিনেমার প্রতি আমার ইমোশন, ভালোবাসা, দায়িত্ব ও কর্তব্যবোধ থেকে আবারও পরিচালনা করতে চাই। উত্তর শুনে রুনা লায়লা আর টুঁ শব্দটিও করেননি।”

‘রুনার ঘরের গল্প’ এখানেই শেষ নয়, চলচ্চিত্রটিতে আলমগীর গানের জন্য যখন রুনাকে অনুরোধ করেন তখন রুনা লায়লা কী উত্তর দিয়েছিলেন তাও জানা গেলো ‘একটি সিনেমার গল্প’ সন্ধ্যায়।

রুনা লায়লা তার বক্তব্যে বলেন, “আলমগীর সাহেব আমাকে কণ্ঠ দিতে বললেও বলেছিলাম নতুনদের সুযোগ দিতে। আমরা যদি সুযোগ না দিই তাহলে তারা কীভাবে উঠে আসবে? এ সিনেমায় কিন্তু বেশিরভাগ নতুনরাই গেয়েছে।”

আঁখি আলমগীরের বক্তব্যে পাওয়া গেল গানে রুনা লায়লার প্রথম সুরারোপের পেছনের গল্প। স্টেজ মাতানো শিল্পী আঁখি কেন ক্লাসিক্যাল ঘরানার গান করেন না এমন অভিযোগ ছিলো রুনার।

আঁখির পাল্টা অনুরোধ, “আমার জন্য আপনি এমন একটা গানের সুর করেন না আন্টি”।

সে সুর যখন আঁখির কাছে এলো আপ্লুত আঁখি কেঁদেই ফেলেছিলেন। গান হয়ে তা ব্যবহৃত হলো ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রে। আঁখি মজা করে বললেন,“বাবা আমার গানটা ছিনিয়ে নিয়েছেন ।”

গানটি গাইতে আঁখিকে কম ধকলও সইতে হয়নি। টানা একমাস স্টেজ শো বন্ধ করে তিনি রুনা লায়লার ট্রেনিং নিয়েছেন।

চলচ্চিত্রটি নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করলেন, পরিচালক সমিতির সভাপতি ও সেন্সরবোর্ড সদস্য মুশফিকুর রহমান গুলজার।

তিনি বলেন, “আমরা সবসময় বলি ভালো গল্পের সিনেমা হয় না। কিন্তু সেন্সর বোর্ডের সদস্য হিসেবে গত কয়েক মাসে আমি যে কয়েকটি সিনেমা দেখেছি এটি সেরা। এটি ভালো গল্প ও দর্শকদের হৃদয় ছুঁয়ে যাবার মতো সিনেমা।

আমার কথার প্রমাণ যদি আপনারা হলে গিয়ে না পান তাহলে আমি আর এ ধরনের কথা বলবো না।”

চলচ্চিত্রটিতে অভিনয় প্রসঙ্গে আরিফিন শুভ বলেন, “এই ছবিতে অভিনয় আমার জীবনে দারুণ একটি প্রাপ্তি, পুরস্কার। গুণী মানুষদের সঙ্গে কাজ করে অনেক কিছু শিখেছি।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা হাসান ইমাম, অভিনেতা ফারুক, চিত্রনায়ক জায়েদ খান, নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, অভিনেত্রী চম্পা, প্রযোজক খোরশেদ আলম খসরু, গীতিকার কবির বকুল, সংগীত পরিচালক শওকত আলী ইমন, ঝিলিক এবং বাংলাঢোলের ম্যানেজিং ডিরেক্টর এনামুল হক প্রমুখ। সঞ্চালনার দায়িত্ব পালন করেন মোহাম্মদ হোসেন জেমী।

‘একটি সিনেমার গল্প’ ছবিতে গান থাকছে পাঁচটি। গানগুলো লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, মনিরুজ্জামান মনির ও কবির কবুল। সুর করেছেন রুনা লায়লা, শওকত আলী ইমন ও ইমন সাহা। কণ্ঠ দিয়েছেন মনির খান, বাপ্পা মজুমদার, অদিতি মহসীন, কোনাল, ঝিলিক ও আঁখি আলমগীর।
বাংলাঢোলের ইউটিউব চ্যানেলসহ বাংলাফ্লিক্স, রবিস্ক্রিন, এয়ারটেলস্ক্রিন ও টেলিফ্রিক্সে পাওয়া যাবে ছবির গান, টিজারসহ অন্যান্য সব কনটেইন্ট।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

লন্ডনে শুটিং শেষ করেই দৌড় দিয়েছি : দীপা

এবার ফারিয়ার নতুন চমক

লন্ডন থেকে শাকিব-শ্রাবন্তীর ভিডিও বার্তা

হলিউড ছবির ট্রেলারে উপেক্ষিত প্রিয়াঙ্কা (ভিডিও)

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার : পূর্ণাঙ্গ তালিকা

ছবি মুক্তির আগেই সারার প্রশংসায় রোহিত