রবিবার, ৮ই এপ্রিল, ২০১৮ ইং ২৫শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিপরীতে একজোট রাশিয়া-ইরান-তুরস্ক

সিরিয়ায় শান্তি স্থাপনে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে রাশিয়া, ইরান ও তুরস্ক। সিরিয়া বিষয়ে বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানী এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের মধ্যে বৈঠকের পর যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্র এ-ব্যাপারে কোন প্রতিক্রিয়া না দেখালেও, তিন দেশের বৈঠককে কটাক্ষ করেছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

গৃহযুদ্ধের শুরু থেকেই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে আসছে রাশিয়া ও ইরান। আর বিভিন্ন ইস্যুতে প্রতিবেশী তুরস্কের সঙ্গে আসাদ সরকারের সম্পর্ক সব সময়ই ছিল তলানীতে।

তবে এবার রাশিয়া এবং ইরানকে সাথে নিয়ে সিরিয়া সঙ্কট উত্তরণে কাজ করতে সম্মত হয়েছে তুরস্ক। এর আগে সিরিয়া বিষয়ে দেশ তিনটি, দুইবার বৈঠকে অংশ নিলেও, সঙ্কট সমাধানে তা ব্যর্থ হয়। বুধবার আঙ্কারায় অনুষ্ঠিত বৈঠকের পর যৌথ বিবৃতিতে তুর্কি প্রেসিডেন্ট সমগ্র মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপনে জোর দেন। সিরিয়ার পূর্ব গৌতায় ক্ষতিগ্রস্তদের জন্য একটি হাসপাতাল স্থাপনেও আগ্রহ প্রকাশ করেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেন, ‘সিরিয়ায় শান্তি ফেরাতে হলে সব সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কেবলমাত্র সিরিয়া কিংবা তুরস্কের সন্ত্রাসীদের দমন করলেই হবে না। অন্য প্রতিবেশী দেশ, এমনকি প্রয়োজন হলে পুরো অঞ্চলের সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়তে হবে। সিরিয়ায় পিওয়াইডি এবং ওয়াইপিজি’র বিরুদ্ধে তুর্কি সেনাবাহিনী অভিযান অব্যাহত রাখবে।’

সিরিয়া নিয়ে আলোচনায় বসার জন্য রাশিয়া এবং তুরস্ককে ধন্যবাদ জানান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানান। এসময় তিনি সিরিয়া সঙ্কট সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেন। সহসাই মার্কিনরা সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করবে না বলেও উল্লেখ করেন তিনি।

হাসান রুহানি বলেন, ‘ওয়াশিংটন প্রতিদিনই কিছু বলছে। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের একটি শব্দও বিশ্বাস করা যায় না। গত কয়েক বছর ধরে আমাদের এই অঞ্চল সন্ত্রাসীদের কারণে ভয়াবহ সমস্যায় ভুগছে। সিরিয়া এবং ইরাককে ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ সন্ত্রাসীদের অর্থ ও প্রশিক্ষণ দিয়ে সাহায্য করছে। সিরিয়ায় শান্তি ফেরাতে অবশ্যই আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।’

সন্ত্রাসীদের পুরোপুরি নির্মূল করে সিরিয়ায় শান্তি ফেরানোর ওপর জোর দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়া সংকট সমাধানে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় তিনি জাতিসংঘসহ ক্ষমতাধর দেশগুলোর সমালোচনা করেন।

ভ্লাদিমির পুতিন বলেন, ‘ইরান, তুরস্ক এবং রাশিয়ার অভিন্ন লক্ষ্য সিরিয়াকে সন্ত্রাসীমুক্ত করা। কিন্তু সঙ্কট সমাধানে আমাদের পাশে কেউ নেই। বিভিন্ন সময় জাতিসংঘ নানা বক্তব্য দিলেও বাস্তবিক অর্থে তারা কোন পদক্ষেপ নেয়নি। আমরা সব দেশের প্রতি আহ্বান জানাবো সিরিয়া সঙ্কট সমাধানে একযোগে কাজ করতে।’

তিন দেশের এ-বৈঠকের বিষয়ে এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি যুক্তরাষ্ট্র। তবে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন বলেছে, সিরীয় সংকট সমাধানে এই তিন দেশের ঐক্য খুব বেশি দিন স্থায়ী হবে না। সিরিয়ায় তাদের ভাঙ্গা কাঁচের ওপর দিয়ে হাঁটতে হবে বলে বলেও ভবিষ্যদ্বাণী করে মাধ্যমটি।

এর আগে বৈঠকে অংশ নিতে ইরান ও রাশিয়ার প্রেসিডেন্ট তুরস্কে পৌঁছালে, তাদের উষ্ণ অভ্যর্থনা জানান তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান।

Print Friendly, PDF & Email