শনিবার, ২৮শে এপ্রিল, ২০১৮ ইং ১৫ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

চা একাধিবার গরম করলে অনেক ক্ষতি!

লাইফস্টাইল ডেস্ক : ধোঁয়া ওঠা গরম চায়ে একটু চুমুক, আহ! নিমেষেই হালকা মাথা, শরীর চনমনে, মেজাজ ফুরফুরে। অফিসে কাজের ফাঁকে এবং গলির দোকানে দিনে ৫-৬ বার চা পান হয়েই যায়। উষ্ণতা, এনার্জি জোগাতে শীতে আরো ঘনঘন। কিন্তু এই স্বস্তির চুমুক বেশিরভাগ সময়েই অসুখের কারণ। এটা জানা আছে কী?

ফুটন্ত ধোঁয়া ওঠা ফেনা চায়ের শুধু ভালো গুণটিই আমরা গ্রাহ্য করি। কিন্তু বেশিরভাগ দোকানদার চাহিদা মেটাতে ও জোগান বাড়াতে একবারে অনেকটা চা করেন আর সেই চা বারবার ফুটিয়ে ক্রেতাকে দিতে থাকেন। কোথাও আবার লাভের জন্য একবার চা করে সেই চায়ের পাতা পুনরায় চা করতে ব্যবহার করে। চা তৈরির এই পন্থাই শরীরে খারাপ প্রভাব ফেলে। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য গবেষক ড. প্রশান্ত বিশ্বাসের দাবি, একবার বানানো চা বারবার গরম করে খেলে খাদ্যনালিতে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে। ২ মিনিটের বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে উপস্থিত উপকারী উপাদানের (ক্যাফিন, ট্যানিন) গুণ নষ্ট হয়ে যায়।

একই চা বারবার ফোটালে পাতায় মিশে থাকা কীটনাশক, হেভিমেটাল চায়ের মধ্যে দ্রবীভূত হতে শুরু করে। চায়ের মাধ্যমে তা শরীরে প্রবেশ করে। চা বেশিক্ষণ গরম করে রেখে দিলে তার মধ্যে পলিফেনল ও এসেন্সিয়াল অয়েলের গুণও নষ্ট হয়ে যায়। চা ও দুধের মধ্যে এক ধরনের ব্যাকটেরিয়া ও ফাংগাস থাকে, যা গরমে বৃদ্ধি পায়। চা করে সঙ্গে সঙ্গে খেলে এই ধরনের ব্যাকটেরিয়া গ্রো করার সুযোগ পায় না। কিন্তু রেখে দিলে এবং বারবার গরম করলে ব্যাকটেরিয়া বৃদ্ধির সুযোগ পায় অনেক বেশি। ব্যাকটিরিয়াযুক্ত চা দীর্ঘদিন খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি ব্যাহত হতে পারে।

চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি অক্সিডেন্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বারবার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে।

চা পানের ক্ষেত্রে খেয়াল রাখুন কিছু বিষয়:

বারবার একই চায়ের পাতা দিয়ে তৈরি করা চা পান নয়।
এক থেকে দেড় মিনিটের বেশি চা ফোটানো যাবে না।
প্লাস্টিকের কাপে গরম চা নয়।
বারবার ফোটানো গরম চা পান করলে দীর্ঘদিন ধরে ঘুম না হওয়ার সমস্যা হয়। রক্ত জমাট বেঁধে রক্ত চলাচলের পথে বাধার সৃষ্টি করে। যা থেকে মাইগ্রেনের সমস্যা হতে পারে।
খালিপেটে কখনো চা পান নয়। ভারী খাবার খাওয়ার ২০-২৫ মিনিট আগে থেকে চা খাবেন না। এতে বদহজম হয়।
কোনো ওষুধ খাওয়ার আগে বা পরে চা নয়। চায়ে থাকা ট্যানিন ওষুধের গুণাগুণ নষ্ট করে দেয়।

অতএব এবার থেকে রাস্তার ধারের দোকান থেকে চা খাওয়ার সময় দেখে নিন চা তখনই তৈরি করে দিচ্ছে কি না।

Print Friendly, PDF & Email