g চীন রাশিয়া ভারত সঙ্গে থাকায় মিয়ানমারের ওপর অবরোধ দ্রুত কার্যকর হবে না’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৬শে অক্টোবর, ২০১৭ ইং ১১ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

চীন রাশিয়া ভারত সঙ্গে থাকায় মিয়ানমারের ওপর অবরোধ দ্রুত কার্যকর হবে না’

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২৫, ২০১৭
news-image

---

ইলিয়ানা টেস্ট ইউনিভারসিটির অধ্যাপক আলী রিয়াজ বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সাথে চীন রাশিয়া থাকায় যুক্তরাষ্ট্র যে অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে তা খুব শিগগিরই কার্যকর হবে না। তবে এর ফল আসবে।

মঙ্গলবার রাতে মিথিলা ফারজানা’র সঞ্চালনায় একাত্তর টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান একাত্তর জার্নালে তিনি একথা বলেন। এছাড়া ছিলেন ডিবিসি নিউজের সম্পাদক জায়েদুল আহসান পিন্টু।

অধ্যাপক আলী রিয়াজ বলেন, যুক্তরাষ্ট্রের সাথে মিয়ানমারের বাণিজ্যিক সম্পর্ক খুব সীমিত। তাদের বাণিজ্যিক সর্ম্পক সবচেয়ে বেশি চীন রাশিয়া ও ভারতের সাথে। কথা হচ্ছে তারপরও যুক্তরাষ্ট্র নৈতিকভাবে যে শক্তিটা ব্যবহার করতে চাচ্ছে তা যেনো অন্যদের উপর চাপ সৃষ্টি করে মিয়ানমারের উপর পদক্ষেপ নিতে। এখানে মিয়ানমারের ভূ-রাজনীতিক পরিসংখ্যান গুরুত্ব থাকায় অন্য দেশ রোহিঙ্গা ইস্যুতে কথা বলছে না।

চীন রাশিয়া ভারত সঙ্গে থাকায় অর্থনীতিকভাবে খুব বড় রকমের চাপে পড়বে তা নয়। আসল বড় রকম চাপে পড়বে না মিয়ানমার । তবে চাপটা বেশি গুরুত্ব পাবে ইইউ থেকে, যুক্তরাষ্ট্রের পদক্ষেপ দেখে ইইউ কে প্রভাবিত করবে। এখানে অর্থনীতিক চাপ যতটা না কাজে লাগকে তা চেয়ে বেশি কাজে লাগবে রাজনীতিক চাপ। ইতিমধ্যে সামরিক সহযোগিতাও বাতিল করেছে আমেরিকা। মিয়ানমারের সেনাবাহিনীকে দেওয়া যত সামরিক সহযোগিতা আছে সব বাতিল করেছে। তাই মিয়ানমার অর্থনীতিক ও সামরিক সহযোগিতা চাপে অবশ্যই পড়বে তবে সেটা দেখা যাবে কিছু দিন পরে।

এ জাতীয় আরও খবর