g সুচির বক্তব্য গ্রহণযোগ্য নয় : ১৪ দল | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

সুচির বক্তব্য গ্রহণযোগ্য নয় : ১৪ দল

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২০, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেত্রী অং সান সুচির দেয়া বক্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন চৌদ্দ দল। বুধবার বেলা ১১টায় রাজধানীর ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ মন্তব্য করেন দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

রাখাইনে রোহিঙ্গা নির্যাতন নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার প্রেক্ষাপটে এবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে না গিয়ে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে সরকারের অবস্থান তুলে ধরেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর সুচি। তাতে তিনি কারও নাম না ধরে রাখাইনে সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানান। ভাষণে রোহিঙ্গা শব্দটি তিনি উচ্চারণ করেননি; সেনাবাহিনীর ভূমিকা নিয়েও সরাসরি কিছু বলেননি। মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া আট লাখ রোহিঙ্গাকে শরণার্থীদের ‘ যাচাই করে’ ফেরত নেয়ার প্রতিশ্রুতিও দেন সুচি।

সাংবাদিকদের প্রশ্নে জবাবে সুচির বক্তব্যের প্রতিক্রিয়ায় নাসিম বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইনের নিরীহ মানুষকে হত্যা করছে, চৌদ্দ দলের পক্ষ থেকে তীব্র নিন্দা জানাই। আমরা নিন্দা করি সুচির আজকের এই ভূমিকাকে। তিনি শান্তিতে নোবেল পেয়ে কিভাবে এই নির্যাতনকে প্রশ্রয় দিচ্ছেন। রোহিঙ্গাদের নিয়ে সুচির দেয়া কোন বক্তব্য গ্রহণ যোগ নয়। সব বক্তব্য আমরা প্রত্যাখ্যান করছি।

এ সময় বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে ১৪ দলের মুখপাত্র বলেন, আজকে বিশ্ববাসী জেগে উঠবে, চাপ সিৃষ্টি করবে মিয়ানমারের উপর। তারা যেন এই নিরীহ মনুষদের নিজ দেশে আশ্রয়ের ব্যবস্থা করে।

রোহিঙ্গা সংকট নিরসনে বিএনপি পক্ষ থেকে ঐক্যের ডাকে সাড়া মিলবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে আজকে সমগ্র বিশ্ব জেগে উঠেছে। ওরা কি বলছে সেটা দেখার বিষয় না।

মত বিনিময় সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী রোহিঙ্গা সংকটের জন্য সারা বিশ্বে মানবতার উজ্জ্বল উদারণ স্থাপন করায় শেখ হাসিনার জন্মদিনেকে মানবতার দিবস হিসেবে পালন করা প্রস্তাব করেন। বৈঠকে উপস্থিত নেতারা শেখ হাসিনার আগামী জন্মদিনকে মানবতার দিবস হিসেবে পালন করার প্রস্তাব সমর্থন করেন।

এ জাতীয় আরও খবর