g রোহিঙ্গা প্রসঙ্গ: বিশ্বমিডিয়ায় প্রধানমন্ত্রীর ভাষণ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গা প্রসঙ্গ: বিশ্বমিডিয়ায় প্রধানমন্ত্রীর ভাষণ

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২২, ২০১৭

---

নিউজ ডেস্ক : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নিধনযজ্ঞে সম্প্রদায়টির শরণার্থীদের প্রতি বাংলাদেশের উদারতা এবং সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ আহ্বান এখন বিশ্ব সংবাদমাধ্যমের আলোচনায়। এই প্রেক্ষাপটে জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী কী কথা বলেছেন সেদিকেও নজর রেখেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুটি তুলে ধরেন। বলেন, আমার চোখে বারবার ভেসে উঠছে ক্ষুধার্ত, ভীত-সন্ত্রস্ত এবং নির্যাতিত রোহিঙ্গাদের মুখচ্ছবি। …যারা জাতিগত নিধনের শিকার হয়ে আজ নিজ দেশ থেকে জোরপূর্বক বিতাড়িত। অথচ তারা হাজার বছরেরও অধিক সময় যাবত মিয়ানমারে বসবাস করে আসছেন। প্রধানমন্ত্রী তার বক্তৃতায় রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে জাতিসংঘকে আহ্বান জানানোর পাশাপাশি মিয়ানমারের অভ্যন্তরে সম্প্রদায়টির জন্য সেফ জোন বা সুরক্ষা বলয় তৈরিরও আহ্বান জানান।

তার ভাষণের মধ্যে রোহিঙ্গা ইস্যুটিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে বিশ্ব সংবাদমাধ্যম। এ বিষয়ে প্রধানমন্ত্রী কথা বলার পরই তা ব্রেকিং আকারে প্রচার করে ফরাসি সংবাদমাধ্যম এএফপি, যুক্তরাষ্ট্রের এপি, ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক ডেইলি নিউজ ও বেলেভিলে নিউজ-ডেমোক্র্যাট (বিএনডি), যুক্তরাজ্যের টেলিগ্রাফ, কানাডার মেট্রোনিউজ, সিঙ্গাপুরের চ্যানেল নিউজ এশিয়া, ফিলিপাইনের র‌্যাপলার, ভারতের ফার্স্টপোস্টসহ অনেক সংবাদমাধ্যম। এএফপির খবরে বলা হয়, মিয়ানমারের রোহিঙ্গাদের জন্য সেফ জোন তৈরি করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ফরাসি প্রভাবশালী এ সংবাদমাধ্যমটির বরাত দিয়ে একই ধরনের প্রতিবেদন প্রকাশ করে টেলিগ্রাফ, ফার্স্টপোস্টসহ অনেক সংবাদমাধ্যম।

এপির প্রতিবেদনে বলা হয়, সীমান্তে ল্যান্ড মাইন পুঁতে রাখার জন্য মিয়ানমারকে অভিযুক্ত করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিরাপদে, সুরক্ষা দিয়ে ও সসম্মানে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নিতে প্রধানমন্ত্রীর আহ্বানের খবরটিও জানায় এপি। এপির বরাত দিয়েই শেখ হাসিনার রোহিঙ্গা সংক্রান্ত খবরটি প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক ডেইলি নিউজ ও বিএনডিসহ অনেক সংবাদমাধ্যম।

এমডি/মানিক