g ডায়াবেটিস নিয়ন্ত্রণে মাশরাফির তিন পরামর্শ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে মাশরাফির তিন পরামর্শ

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২২, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক : মাঠে সতীর্থদের পরামর্শ দেন প্রতিপক্ষকে ঘায়েল করার। মাঠের বাইরেও সতীর্থদের কাছে ভরসার আরেক নাম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ক্রিকেটের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও জনসচেতনতামূলক কাজেও অংশ নিতে দেখা যায় ডানহাতি এই পেসারকে। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এগিয়ে এসেছেন জাতীয় দলের এই ওয়ানডে অধিনায়ক।

ডায়াবেটিসকে জয় করতে চিকিৎসকের পরামর্শের পাশাপাশি তিনটি সংখ্যা অনুসরণ করার পরামর্শ দিয়েছেন মাশরাফি। সংখ্যাগুলো হচ্ছে ছয়, সাত এবং আট। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেজ থেকে এক পোস্টের মাধ্যমে সংখ্যাগুলো মেনে চলার মরামর্শ দেন তিনি। পোস্টের ক্যাপশনে তিনি লেখেন, ‘একটি সুখী জীবন গড়তে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন।’
মাশরাফির দেওয়া পরামর্শগুলো হচ্ছে-
ছয় বা ছয়ের নিচে সকালে নাস্তার আগে রক্তে শর্করার মাত্রা।
সাত বা সাতের নিচে রক্তে তিন মাসের শর্করার গড়।
আট বা আটের নিচে সকালে নাস্তার দুই ঘন্টা পর রক্তে শর্করার মাত্রা

এই মুহূর্তে চলমান জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। বর্তমান চ্যাম্পিয়ন খুলনা বিভাগের হয়ে হয়ে খেলছেন তিনি। দীর্ঘ তিন বছর পর জাতীয় লিগ দিয়ে সাদা পোশাকে ফিরেছেন জাতীয় দলের এই ওয়ানডে অধিনায়ক। রংপুর বিভাগের বিপক্ষে নিজের ম্যাচে প্রথম দিন ১৩ ওভার বল করেও উইকেটশূণ্য ছিলেন তিনি।
দ্বিতীয় দিন সোহরাওয়ার্দী শুভকে ফিরিয়ে দিয়ে উইকেটের খাতা খোলেন মাশরাফি। ম্যাচের চতুর্থ এবং শেষ দিনে দ্বিতীয় ইনিংসে নিজেকে ফিরে পান ডানহাতি এই পেসার। মাত্র ১০ বলের মধ্যে তিন উইকেট তুলে নিয়ে রংপুরের ব্যাটিং অর্ডারে একাই ধস নামান এই নড়াইল এক্সপ্রেস।

এ জাতীয় আরও খবর