g মিয়ানমার, বাংলাদেশে ৪০ হাজার রোহিঙ্গা ফেরত পাঠাতে চায় ভারত | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১৪ই আগস্ট, ২০১৭ ইং ৩০শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

মিয়ানমার, বাংলাদেশে ৪০ হাজার রোহিঙ্গা ফেরত পাঠাতে চায় ভারত

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১১, ২০১৭

---

ভারত বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কথা বলছে, দেশটিতে বসবাসরত ৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠানোর জন্যে। ভারত এধরনের পরিকল্পনা জানিয়ে বলছে দেশটিতে অবৈধভাবে এসব রোহিঙ্গা বাস করছে। শুক্রবার এ তথ্য জানান, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র কে এস ধাতওয়ালিয়া। ইয়েনি সাফাক

১৯৯০ সাল থেকে হাজার হাজার রোহিঙ্গা মুসলমান বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশ আসতে শুরু করে। তাদের কেউ কেউ সীমান্ত পথে ভারতেও পালিয়ে যায়। উগ্র বৌদ্ধদের নির্যাতন ও মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান, ধর্ষণ, বাড়ি ঘরে অগ্নিসংযোগ ও লুটপাটে সর্বস্ব খুঁইয়ে এসব রোহিঙ্গা মুসলমান বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ড সহ বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।

নতুন দিল্লি বলছে, ১৪ হাজার রোহিঙ্গা মুসলমান জাতিসংঘের শরণার্থী হিসেবে রেজিস্ট্রি করেই ভারতে বসবাস করছে। এবং বাকি ২৬ হাজার রোহিঙ্গা মুসলমান অবৈধভাবে ভারতে বসবাস করছে। ভারত শরণার্থীদের ব্যাপারে জাতিসংঘের কনভেনশনে স্বাক্ষরকারী দেশ নয় বিধায় বিষয়টি নিয়ে দেশটির কোনো আইনগত বাধ্যবাধকতা নেই। রোহিঙ্গা মুসলমানদের দেখভাল করতে ভারতের নিজস্ব কোনো আইন নেই।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র কে এস ধাতওয়ালিয়া জানান, ভারত কূটনৈতিক চ্যানেলে মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে দেশটিতে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের ফেরত পাঠাতে আলোচনা শুরু করেছে। উপযুক্ত সময়ে এ বিষয়ে আরো বিস্তারিত জানা যাবে বলে তিনি জানান।

এদিকে বুধবার ভারতের পার্লামেন্টে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজ্জু জানান, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে টাস্কফোর্স গঠনের জন্যে। এধরনের টাস্কফোর্স অনুসন্ধান করে দেখবে জেলা পর্যায়ে রোহিঙ্গা মুসলমান সহ বিদেশি নাগরিক রয়েছে কি না এবং তাদের চিহ্নিত করে ফেরত পাঠানো হবে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সম্প্রতি মিয়ানমারে এ বিষয়ে একটি অনুষ্ঠানে অংশ নেন তবে বিষয়টি নিয়ে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছেন কি না তা পরিস্কার নয়। মিয়ানমারের কাছ থেকেও এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এ্যামনেষ্টি ইন্টারন্যাশনাল বলছে, রোহিঙ্গাদের ভারত থেকে ফেরত পাঠানো হবে অগ্রহণযোগ্য। ভারতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক অফিস বলছে, ভারতের উচিত রোহিঙ্গাদের ফেরত না পাঠিয়ে তথ্য অনুসন্ধানের চেষ্টা করা।

ভারতে রোহিঙ্গাদের নিন্দিত হিসেবে দেখা হয়। দেশটিতে ১ দশমিক ৩ বিলিয়ন মানুষ কর্মসংস্থানের জন্যে লড়ছে। জাতীয়তাবাদী ও ইসলাম বিরুদ্ধ ধারণা ভারতে রোহিঙ্গাদের বিরুদ্ধে ইস্যু তৈরি করছে।

গত বছরের ৯ অক্টোবর থেকে অন্তত ৭৫ হাজার রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ব্যাপকভাবে রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে এসে আশ্রয়ের বিষয়টি এখন বোঝা হয়ে দাঁড়িয়েছে। ভারত এ সংকট নিরসনে সাহায্য করার চেষ্টা করছে। ভারতে রোহিঙ্গা মুসলমানরা জম্মু, উত্তর প্রদেশ, হারিয়ানা, দিল্লির উত্তরে, হায়দ্রাবাদের দক্ষিণে ও রাজস্থানের পশ্চিমাঞ্চলে বাস করছে।

জম্মুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, দি উইন্টার ক্যাপিটাল অব জম্মু এন্ড কাশ্মীর এর মত সংগঠনগুলো ভারত সরকারকে হুমকি দিয়ে বলছে, রোহিঙ্গাদের সেখান থেকে সরিয়ে না নিলে তাদের চিহ্নিত করে হত্যা করা হবে।

এ জাতীয় আরও খবর